রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউ পার্লামেন্ট সেমিনার অনুষ্ঠিত

রোহিঙ্গা প্রত্যাবাসনে ইইউ পার্লামেন্ট সেমিনার অনুষ্ঠিত

রোহিঙ্গাদের অধিকার ও মর্যাদা ফিরিয়ে দিয়ে তাদের দেশে ফেরত নেওয়ার ব্যাপারে মিয়ানমারের উপর জাতিসংঘ ও ইইউ চাপ প্রয়োগ বিষয়ে ব্রাসেলসের ইউরোপিয়ান পার্লামেন্ট সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বেলজিয়াম আওয়ামী লীগের আয়োজনে এবং মানবঅধিকার সংগঠন হ্যান্ড টু হ্যান্ড ফাউন্ডেশনের সহযোগিতায় ইউরোপিয়ান পার্লামেন্ট ব্রাসেলস স্থানীয় সময় মঙ্গলবার বেলা ১২টায় সেমিনারটির আয়োজন করা হয়। 

সেমিনারে বক্তব্য রাখেন ইউরোপিয়ান পার্লামেন্টের সংসদ সদস্য জুলি ওয়ারড, নিনা গিল, ওমরজী ইউনুছ, টানিয়া ফায়ন, বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত শাহাদাত হোসেন, বাংলাদেশের সাবেক রাষ্ট্রদুত ও আই সি রাষ্ট্রদুত ইসমত জাহান, ইন্সটিটিউট অফ   ডেমোক্রেটিক রাইটসের ডিরেক্টর পাওলো কাসাকা, ইউরোপিয়ান ডক্টরস এসোসিয়েশন সভাপতি ভিনসেন্সুকোস্টারিকা, পার্লামেন্ট সদস্য কেন্ডিডেট মেক্সিম কেরকভ ও হিউম্যান রাইটস’র উইলি ফটার।


এই সময় বক্তারা বলেন, রোহিঙ্গাদের ন্যায্য অধিকারের ও তাদের নাগরিকদের ফেরত এবং নিরাপদেতাদের প্রত্যাবর্তনের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে কোন কথা বলছে না মিয়ানমার। সেই সাথে জাতিসংঘ এবং ইইউ নির্দেশ না মানাযর কারণে মিয়ানমারের সামরিক ব্যাক্তিদের দ্বারা সংঘটিত মানবতাবিরোধী অপরাধের জন্য ইইউর সম্মানজনক পুরস্কার, ইউরোপীয় পার্লামেন্টে অং সাং সু চি কে দেওয়া পুরস্কার এবং তার নোবেল পুরস্কারটিও কেড়ে নেওয়া হোক। 

এছাড়া উপস্হিত ছিলেন বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হক, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন, সিনিয়র সহ-সভাপতি বিধান দেব, উপদেষ্টা ড. ফারুক মির্জা, যুগ্ম সম্পাদক দাউদ খান সোহেল, দপ্তর সম্পাদক রাইসুল ইসলাম রাসেল, হ্যান্ড টু হ্যান্ড ফাউন্ডেশনেসাধারণ সম্পাদক গোলাম জিলানি, ইউরোপের বিভিন্ন এনজিও’র  নেতৃবৃন্দ, মানবাধিকার সংগঠন, বাংলাদেশ দুতাবাসের ডেলিগেটসহ আরো অনেকে।

নাবা/ডেস্ক/কেএ

রিলেটেড নিউজঃ