মুরগি ও সবজির দাম বাড়ছেই

মুরগি ও সবজির দাম বাড়ছেই

ব্রয়লার মুরগি দশ দিনের ব্যবধানে কেজিপ্রতি ২০ টাকা বৃদ্ধি পেয়ে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। ক্রেতারা বলছেন, প্রতিদিনই পাঁচ টাকা হারে দাম বেড়ে চলেছে। একই অবস্থা সবজির বাজারেও। 

পেঁয়াজের বাজার দর কিছুটা কমে এলেও নতুন সবজির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অন্য সবজির দাম। 

দুই সপ্তাহ আগেও রাজধানীর বিভিন্ন বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে ১৩০ টাকা কেজি। এরপরই নানা অজুহাতে দাম বাড়িয়ে চলেছেন বিক্রেতারা। এক সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগি এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৫৫ টাকায়। গতকাল শুক্রবার সকালে রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। 

মোহাম্মদপুরের শিয়া মসজিদ বাজার ও মোহাম্মদপুর নতুন কাঁচা বাজার (কৃষি মার্কেট) ঘুরে দেখা যায়, ব্রয়লারের পাশাপাশি আরও এক ধাপ বেড়েছে সবজির দাম।

শীতের আগাম সবজি শিম, ফুলকপি, পাতাকপি, মুলার পাশাপাশি বাজারে বেগুন, পটল, ঢেঁড়স, ঝিঙা, করলার পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম ঊর্ধ্বমুখী। এসব সবজির সাথে দামের মিল রাখা হয়েছে বারো মাসের সবজিতেও। বিক্রেতারা পাইকারি বাজারেরর দোহাই দিচ্ছেন।

গত সপ্তাহে ১০০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হওয়া শিম এ সপ্তাহে ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। ছোট আকারের ফুলকপি বিক্রি হচ্ছে ২০-৩০ টাকা প্রতিটি, বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়। মুলা বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা কেজি দরে।

করলা বিক্রি হচ্ছে ৭০-৮০ টাকায়, একই দাম বরবটির, বেগুন ৬০-৭০ টাকায়। এ ছাড়া চিচিংগা, ঝিঙে, ধুন্দলের কেজি বিক্রি হচ্ছে ৫০-৭০ টাকার মধ্যে। এসব সবজির ক্ষেত্রেও এক সপ্তাহে দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১০ টাকা।

কমেনি টমেটো আর গাজরের দাম। পাকা টমেটো ১২০-১৪০ টাকা ও গাজর বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা কেজি দরে, যা গত সপ্তাহের চেয়ে কেজিতে ১০ থেকে ২০ টাকা বাড়তি।

দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করা পেঁয়াজের দাম এখন কমে এসেছে। একশ বিশ ত্রিশ টাকা থেকে কমে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে।

মাছের বাজার: 

মাছের বাজার তুলনামূলক অপরিবর্তিত রয়েছে। কেজিতে ১০ থেকে ২০ টাকা ওঠানামা করলেও এ বিষয়ে ক্রেতাদের অভিযোগ কম। বাজারে রুই মাছ বিক্রি হতে দেখা গেছে ২৪০-৩২০ টাকা কেজি দরে, তেলাপিয়া ১৩০-১৬০ টাকা, পাঙাশ ১২০-১৫০ টাকা, শিং মাছ ৪০০-৬০০ টাকা, কাচকি ২৫০-৩৫০ টাকা, পাবদা ৪০০-৬০০ টাকা, ট্যাংরা ৫৫০-৭০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

মাংসের বাজার:

৫৫০ থেকে ৬০০ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে গরুর মাংস। খাসি ৭৫০-৭৮০ টাকা।


নাবা/ডেস্ক/কেএইচ/

রিলেটেড নিউজঃ