দিল্লি থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী

দিল্লি থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের সফর শেষে নয়া দিল্লি থেকে ঢাকায় ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রোববার (৬ অক্টোবর) রাত সাড়ে ১০টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীর বিমানটি।

এর আগে, এদিন ভারতের স্থানীয় সময় রাত ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে দিল্লির পালাম বিমান ঘাঁটি থেকে সফরসঙ্গীদের নিয়ে রওনা হন শেখ হাসিনা।


তাকে বিদায় জানান উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ প্রতিমন্ত্রী দেবশ্রী চৌধুরী। ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও বাংলাদেশে ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস এসময় উপস্থিত ছিলেন।

ভারতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। রাত ১১টায় হযরত শাহজালাল বিমানবন্দরে তিনি অবতরণ করেন।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন।


প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি ফ্লাইট সকাল সোয়া আটটায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যায়।

সফরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হায়দ্রাবাদ হাউজে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুদেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়।


সেখান থেকে দুই প্রধানমন্ত্রী কয়েকটি যৌথ প্রকল্প উদ্বোধন করেন। ওইদিন বিকেলে ঠাকুর শান্তি পুরস্কারও গ্রহণ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ভারতের জাতীয় কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেতা মনমোহন সিং। সাক্ষাতে সোনিয়া গান্ধীর সঙ্গে তার মেয়ে প্রিয়াঙ্কা গান্ধীও ছিলেন।

এছাড়া, বিশ্ব অর্থনৈতিক ফোরামের ‘ইন্ডিয়া ইকোনোমিক সামিটে’র বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন প্রধানমন্ত্রী।

নাবা/ ডেস্ক/ তানিয়া রাত্রি

রিলেটেড নিউজঃ