এলসি বাড়িয়েছে ভারত, অস্থিতিশীল দেশের পেঁয়াজের বাজার

এলসি বাড়িয়েছে ভারত, অস্থিতিশীল দেশের পেঁয়াজের বাজার

পেঁয়াজের বাজার ভারতের নিয়ন্ত্রণে থাকায় দেশের অন্যতম গুরুত্বপূর্ণ স্থলবন্দর সোনা মসজিদে পেঁয়াজের দাম অস্থিতিশীল রয়েছে। এতে দাম পড়ে যাওয়ার ভয়ে আমদানি কমিয়ে দিয়েছে বাংলাদেশি ব্যবসায়ীরা।

এদিকে, বন্দরে গত শনিবার থেকে এলসি ভ্যালু বেড়ে ৮৫২ ডলার নির্ধারিত হওয়ায় পেঁয়াজের আমদানি ব্যয় অনেকটাই বেড়ে গেছে। এতে করে বন্দরে প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ছে ৭৩ টাকা। এলসি ভ্যালুর প্রভাবে গত শনিবার ১৫টি ও রোববার ৩৪টি পেঁয়াজ ভর্তি ট্রাক বন্দরে প্রবেশ করায় পেঁয়াজের দাম ৩৬-৪০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫৫-৬০ টাকায়। 

তবে রোববার ভারত থেকে ৮৬টি পেঁয়াজের ট্রাক বন্দরে প্রবেশ করায় সোমবার পেয়াঁজের দাম কেজি প্রতি ১০ টাকা কমে গেছে।

খাদিজা এন্টারপ্রাইজের স্বত্বাধিকার আজিজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘পেঁয়াজের সরবরাহ ঠিক থাকলে দাম বাড়বে না। কিন্তু পেঁয়াজের বাজার ভারতীয়রা নিয়ন্ত্রণ করায় এবং আকস্মিকভাবে রপ্তানি কমিয়ে দেওয়ায় বাংলাদেশে দাম অস্থিতিশীল থাকছে। এতে করে ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানিতে লসের আশঙ্কা করছেন। পাশাপাশি আগের দেওয়া এলসিগুলোর বিপরীতে ভারতের কাস্টমস কর্তৃপক্ষ পেঁয়াজ রপ্তানির অনুমতি না দেওয়ায় পেঁয়াজ আমদানিকারকরা বিপাকে পড়েছে।’ 

পেঁয়াজ আমদানিকারকরা জানান, আগে ৩০০ ইউএস ডলারে প্রতি টন পেঁয়াজ আমদানি হলেও ভারতীয় কৃষিপণ্য মূল্য নির্ধারণকারী সংস্থ্যা ‘ন্যাপিড’ জানিয়েছে শনিবার থেকে প্রতি মেট্রিকটন পেঁয়াজ ৮৫২ মার্কিন ডলারে আমদানি করতে হবে। তবে আগের এলসি করা পেঁয়াজ নতুন রেটের পেঁয়াজের সঙ্গে সমন্বয় করে আমদানি করার সুযোগ দেওয়া হবে বলে জানায় ভারতীয় সংস্থাটি।

স্থানীয় পেঁয়াজ বিক্রেতারা জানান, ভারত রপ্তানিমূল্য বাড়িয়ে দেওয়ায় দেশের বাজারেও এর প্রভাব পড়তে শুরু করেছে। গত সপ্তাহে স্থানীয় ব্যবসায়ীরা বন্দরে প্রতিকেজি পেঁয়াজ ৩৬-৪০ টাকা পাইকারি মূল্যে কিনলেও সে পেয়াঁজ রোববার বেড়ে দাঁড়িয়েছে ৫৫-৬০ টাকা। এতে করে চাঁপাইনবাবগঞ্জের বাজারেও আমাদানি করা পেঁয়াজের দামে বেশ প্রভাব পড়েছে। জেলার অধিকাংশ হাট বাজারে ৭০-৭৫ টাকা কেজি দরে খুচরা পেঁয়াজ বিক্রি হচ্ছে। তবে বন্দরে রোববার পেয়াঁজের দাম কেজি প্রতি ১০ টাকা করে কমলেও খুচরা বাজারে এর কোনো প্রভাব পড়েনি।

সোনা মসজিদ স্থলবন্দর পানামা পোর্ট লিঙ্কের ডেপুটি পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম গত শুক্রবার ভারত এলসি ভ্যালু বাড়িয়ে দেওয়ার আগে গত সপ্তাহের শেষ তিন দিনে সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৮৯ ট্রাক ভর্তি পেঁয়াজ আমদানি করা হয়েছে।

নাবা/ডেস্ক/কেএ

রিলেটেড নিউজঃ

    মতামত দিন