ঢাবি জুড়ে বরিশালের আধিপত্য!

ঢাবি জুড়ে বরিশালের আধিপত্য!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রশাসনিক ও রাজনীতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের জয়জয়কার চলছে।

ঢাবি উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. আখতারুজ্জামান, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আল নাহিয়ান খান জয়, ঢাবি সাংবাদিক সমিতির সভাপতি আবির রায়হান ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর -এ ৪ জনই বরিশাল অঞ্চলের বিভিন্ন জেলা থেকে আগত।

সূত্র বলছে, ঢাবি ভিসি ড. আখতারুজ্জামানের জন্ম বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার কালিপুর গ্রামে। তার বাবার নাম আবুল হাশেম খান এবং মায়ের নাম ঈরন বানু। অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৮তম উপাচার্য। ২০১৭ সালের ৪ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আচার্য ও বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ আখতারুজ্জামানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৮তম উপাচার্য হিসেবে নিয়োগ দেন। উপাচার্য হিসেবে নিয়োগের পূর্বে অধ্যাপক আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব পালন করেন।

সম্প্রতি বাংলাদেশ ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি হয়েছেন ১ নম্বর সহ-সভাপতি আল নাহিয়ান খান জয়। আল নাহিয়ান খান জয় বরিশালের বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নের মুক্তিযোদ্ধা আব্দুল আলী খানের ছেলে। বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত হয়ে বাবার হাত ধরে ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হয়েছিলেন তিনি। বরিশাল জিলা স্কুলে অধ্যায়নকালেই ছাত্রলীগের রাজনীতিতে হাতেখড়ি তার। এসএসসি পাশ করে ঢাকা কমার্স কলেজে উচ্চ মাধ্যমিক শেষ করেন জয়। উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন তিনি।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে ছাত্রলীগের উপ-আইন বিষয়ক সম্পাদক এবং পরবর্তীতে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এর পরপরই তার ডাক আসে কেন্দ্রীয় কমিটিতে। আইন বিষয়ক সম্পাদক পদে নিজের অবস্থান সৃষ্টি করে নেন জয়। জয় ঢাবি’র ভর্তি পরীক্ষার মেধা তালিকায় ১৬তম স্থান লাভ করেছিলেন। বর্তমানে সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগে মাস্টার্সে অধ্যায়নরত। সাহসিকতা নিয়ে হরতাল প্রতিরোধ এবং পিকেটারদের ককটেল বোমাসহ ধরিয়ে দেওয়ায় ২০১৫ সালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে পুরস্কার লাভ করেছিলেন তিনি।

ডাকসুর ভিপি নুরুল হক নুরুর জন্ম পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার চরবিশ্বাস ইউনিয়নে। পাঁচ ভাই-বোনের মধ্যে সে তৃতীয়। তিনি তার মাকে হারান ১৯৯৩ সালে। সাধারণ একটি পরিবারে জন্ম নেয়া নূরের বাবা সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ ইদ্রিস হাওলাদার। চর এলাকাতেই সপ্তম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন তিনি। এরপর গাজীপুরের কালিয়াকৈরে চাচাতো বোনের বাড়িতে থেকে পড়াশোনা করেন এবং কালিয়াকৈর মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন। এইচএসসি পাশ করেন উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে। মেডিকেল কলেজে সুযোগ না পেয়ে প্রথমে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে ভর্তির সুযোগ পান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সভাপতি আবির রায়হান বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ থেকে পড়াশোনা করে বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানের মাস্টার্সে অধ্যয়নরত আছেন। তার বাড়ি পটুয়াখালী জেলার গলাচিপায়।

এছাড়া ডাকসুতে বিভিন্ন পদে রয়েছেন বরিশাল অঞ্চলের আরো ৬ জন।


নাবা/ডেস্ক/তারেক

রিলেটেড নিউজঃ

    মতামত দিন