কাশ্মিরে বিধি-নিষেধ প্রত্যাহারের ঘোষণা ভারতের

কাশ্মিরে বিধি-নিষেধ প্রত্যাহারের ঘোষণা ভারতের

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরে ৩৯ দিন পর নিষেধাজ্ঞা পুরোপুরি তুলে নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। পাশাপাশি খুলে দেওয়া হয়েছে ফোন লাইন ও মোবাইল পরিসেবা। কাশ্মির সরকারের জনসংযোগ ও তথ্য অধিদপ্তরের বরাত দিয়ে এমন তথ্য নিশ্চিত করেছে হিন্দুস্তান টাইমস। 

অবশ্য কর্মকর্তারা জানিয়েছেন, হজরতবাল এলাকায় নতুন করে বেশ কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় দেশটির কেন্দ্রীয় সরকার। পাশাপাশি লাদাখ ও কাশ্মিরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে বিল পাস হয়। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করা হয়। বেশ কয়েকটি বিধি-নিষেধ জারি করার পাশাপাশি সড়কগুলোতে কাঁটাতারের বেরিক্যাড দেয়া হয়। এতে বিক্ষুব্ধ হয়ে পড়ে কাশ্মীরবাসী।

হিন্দুস্তান টাইমস-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, আংশিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হলেও দৈনন্দিন জীবনযাত্রায় খুব বেশি পরিবর্তন আসেনি। দোকানপাট বন্ধই ছিল, ফাঁকা ছিল স্কুলগুলোও। এছাড়া সড়কগুলোতে খুব বেশি গাড়ি চলাচল করতে দেখা যায়নি।

কাশ্মিরের জনসংযোগ অধিদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, সব এলাকা থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এ কারণে সেখানকার গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে। মোবাইল পরিসেবাও চালু করা হয়েছে।

নাবা/ডেস্ক/কেএ

    মতামত দিন