ঢাবিতে বঙ্গবন্ধুকে নিয়ে গানের লিরিক্স প্রতিযোগিতা শুরু

ঢাবিতে বঙ্গবন্ধুকে নিয়ে গানের লিরিক্স প্রতিযোগিতা শুরু

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটির (ডিইউবিএস) উদ্যোগে ‘পিতার জন্য গান’ শীর্ষক এক লিরিক্স প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান প্রধান অতিথি থেকে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হাবিবুল্লাহ কনফারেন্স হলে প্রতিযোগিতার উদ্বোধন করেন।

ডিইউবিএস-এর সভাপতি তানভীর আলম ফারাবীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডিইউবিএস'র মডারেটর সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম, শিরোনামহীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান এবং সংগীত শিল্পী শফিক তুহিন।

উদ্বোধনী বক্তব্যের শুরুতে উপাচার্য ১৯৭৫ সালের ১৫ই আগস্টে নির্মমভাবে নিহত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের নিহত সকল সদস্য এবং বঙ্গবন্ধুকে রক্ষার জন্য সেদিন যারা এগিয়ে এসে প্রাণ বিসর্জন দিয়েছিলেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

ব্যান্ড সোসাইটি’র এই ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাধ জানিয়ে উপাচার্য বলেন, একজন ব্যক্তি কত দিন জীবিত ছিলেন বা কত দিন ক্ষমতায় ছিলেন তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো তিনি দেশের জন্য, মানুষের জন্য এবং সমাজের জন্য কি কি কাজ করলেন। বঙ্গবন্ধু ছিলেন এমনই একজন মহান ব্যক্তি যিনি সারাজীবন দেশের জন্য, মানুষের জন্য ও সমাজের জন্য কাজ করে গেছেন। সংগীতের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন ধারণ করার এরকম সৃজনশীল উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী এবং একটি উত্তম পন্থা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটির এই উদ্যোগের মধ্য দিয়ে নবীন প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতার অসাধারণ বহিঃপ্রকাশ ঘটবে এবং তারা এর মাধ্যমেও বঙ্গবন্ধু ও তাঁর আদর্শ ধারণ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য, এই প্রতিযোগিতা আগামী ১৫ নভেম্বর ২০১৯ পর্যন্ত চলবে। প্রতিযোগীতায় শ্রেষ্ঠ লিরিক্স রচয়িতাকে পুরস্কৃত করা হবে এবং সেটি নিয়ে বঙ্গবন্ধুর উপর একটি গান রচনা করা হবে। এতে বিচারকের দায়িত্ব পালন করবেন ‘শিরোনামহীন ব্যান্ড’-এর প্রতিষ্ঠাতা ও বেজ গিটারিস্ট জিয়াউর রহমান এবং সংগীত শিল্পী শফিক তুহিন।


নাবা/ডেস্ক/তারেক

রিলেটেড নিউজঃ

    মতামত দিন