প্রধানমন্ত্রী মাথা নত করার লোক নন: ওবায়দুল কাদের

প্রধানমন্ত্রী মাথা নত করার লোক নন: ওবায়দুল কাদের

রোহিঙ্গা প্রত্যাবাসন না করতে পারা সরকারের কূটনৈতিক ব্যর্থতা বলে বিএনপির আনিত অভিযোগ অস্বীকার করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘রোহিঙ্গাদের একটা দলের ফেরত যাওয়ার কথা ছিলো। কিন্তু অনিচ্ছায় তারা যায়নি। এটা কূটনৈতিক ব্যর্থতা না।’

আজ শুক্রবার বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির আয়োজনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘যে দেশে তারা ফিরে যাবে, আপন দেশে। সেখানে তাদের পরিবেশ, সম্মান, নাগরিকত্ব, নিরাপত্তা এসব বিষয় তাদের মাথায় ছিলো, থাকাটাই স্বাভাবিক। এখানে কূটনৈতিক ব্যর্থতার কোনো বিষয় নাই।’

কাদের আরও বলেন, ১১ লাখ বিদেশির জন্য সীমান্ত খুলে দিয়ে শেখ হাসিনা এত উদারতার পরিচয় দিয়েছিলেন। যার প্রশংসা করেনি পৃথিবীতে এমন কোনো দেশ নাই। আমরা যদি সেদিন তাদের আশ্রয় না দিতাম তাহলে কী বলতো? মিয়ানমারের ওপর সারা দুনিয়ার চাপ বেড়েই চলছে, কাজেই এখানে আমাদের কূটনৈতিক ব্যর্থতা নেই, এটাই কূটনৈতিক সফলতা। 

তিনি জানান, সারা দুনিয়া থেকে যে চাপ আসছে। আমরা বিশ্বাস করি এ সমস্যার সমাধান একদিন হবে, হতেই হবে। আমরা হাল ছেড়ে দেইনি, হাল ছেড়ে দেব না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা, তিনি মাথা নত করার লোক নন, হাল ছেড়ে দেয়ার লোকও নন। মানবতার মা সারা দুনিয়ায় স্বীকৃত, এটা কূটনৈতিক ব্যর্থতা?

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ।


নাবা/ডেস্ক/তারেক

রিলেটেড নিউজঃ

    মতামত দিন