অ্যাশেজের পর্দা উঠছে বিকেলে

  • প্রকাশিতঃ 2019-08-01 10:51:43
অ্যাশেজের পর্দা উঠছে বিকেলে

বিকেলে মাঠে গড়াচ্ছে টেস্ট ক্রিকেটে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মর্যাদার লড়াই অ্যাশেজ। আর এই ঐতিহ্যের লড়াইয়ের মধ্যদিয়েই নিষেধাজ্ঞা কাটিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার অপেক্ষায় স্মিথ-ওয়ার্নার। অন্যদিকে মাত্র দুই সপ্তাহ আগে বিশ্বকাপ জয়ের প্রেরণা নিয়ে মাঠে নামতে প্রস্তুত ইংল্যান্ড। বার্মিংহামের এজবাস্টনে আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় শুরু হবে ৫ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

ধ্রূপদী এই লড়াইয়ের গল্পটাও বেশ চমকপ্রদ। লড়াই জমে ওঠে একটি ছাইদানীর জন্য, সেই সঙ্গে সম্মান তো বটে! ১৮৮২ থেকে ছোট্ট একটা ট্রফির জন্য নিয়মিত লড়ে আসছে ক্রিকেটের এই দুই পরাশক্তি। যার বর্তমান মালিক অস্ট্রেলিয়া।

অ্যাশেজে দুই দলের প্রতিদ্বন্দ্বিতা ঠিক কতটা তার হিসেব পাওয়া যায় পরিসংখ্যানে। শুরু থেকে এ পর্যন্ত ৭০ বার বসেছে অ্যাশেজের আসর। যার মধ্যে ৩৩ অজিদের আর ৩২ বার দখলে ছিলো ইংলিশদের। ৫ বার আসর শেষ হয়েছে অমীমাংসিতভাবে। ৭১তম আসরে তাই সমতায় ফেরার লক্ষ্যে ইংল্যান্ড। মাঠের পরিসংখ্যানও সেই পালেই হাওয়া দিচ্ছে। ইংল্যান্ডের মাটিতে অজিদের সবশেষ অ্যাশেজ জয়ের ইতিহাস ১৮ বছরের পুরানো। আর প্রথম টেস্টের ভেন্যু এজবাস্টনে যেকোনো ফরম্যাটে শেষ ১১ বার নেমে একবাও হারেনি স্বাগতিকরা।

প্রতিদ্বন্দ্বিতার উত্তাপ ছড়ালেও ইলিশ দলে নেই বিশ্বকাপে আলো ছড়ানো পেসার জোফরা আর্চার। কারণটা ইনজুরি। ফিরেছেন জেমস অ্যান্ডারসন। এছাড়া নিয়মিত খেলোয়াড়রা তো থাকছেনই।

অন্যদিকে অজি শিবিরে নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার অপেক্ষায় আছেন ডেভিড ওয়ার্নার, ব্যানক্রফট ও স্টিভ স্মিথ। ।

নাবা/ডেস্ক/রনি

রিলেটেড নিউজঃ

    মতামত দিন