রিফাত হত্যা: মিন্নির জামিন শুনানি চলছে

  • প্রকাশিতঃ 2019-07-30 15:44:34
রিফাত হত্যা: মিন্নির জামিন শুনানি চলছে

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় জামিন আবেদনের শুনানি চলছে স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির। বরগুনার জেলা ও দায়রা জজ আদালতে আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে শুনানি শুরু হয়।

মিন্নির আইনজীবী মাহাবুবুল বারী আসলাম জানিয়েছেন, জোর করে স্বীকারোক্তি নেয়ায় জবানবন্দি প্রত্যাহার করতে চেয়েছেন মিন্নি।

এদিকে, মিন্নিকে আইনি সহায়তা দিতে আইন ও সালিশ কেন্দ্রের অ্যাডভোকেট আবদুর রশিদ ও লিগ্যাল এইড প্রধান ফারুক আহম্মেদসহ ৩০ জন আইনজীবী ঢাকা থেকে বরগুনায় গেছেন। গত ২৩শে জুলাই, মিন্নির জামিন আবেদন মঞ্জুর করে ৩০শে জুলাই শুনানির দিন ঠিক করে আদালত।

এই মামলায় এ পর্যন্ত ১৫ আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এর আগে, ২১শে জুলাই মিন্নির জামিন নামঞ্জুর করে আদালত। এর পরের দিন, ২২শে জুলাই মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রত্যাহারে আদালতে তলব ও হাসপাতালে নিয়ে চিকিৎসার আবেদন নাকচ করে দেয় আদালত। আবেদনে মিন্নি অসুস্থ উল্লেখ করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানোর বিষয়টি উল্লেখ করা হয়।

গত ১৬ই জুলাই, সকাল সোয়া ১০টার দিকে পুলিশ আসামি সনাক্তের কথা বলে মিন্নিকে বরগুনা পৌরসভার মাইঠা এলাকার নিজ বাসা থেকে জেলা পুলিশ লাইনে নেয়া হয়। সেদিন বেলা সাড়ে ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত মিন্নিকে জিজ্ঞাসাবাদ করা হয়।

জিজ্ঞাসাবাদ শেষে হত্যাকাণ্ডের ঘটনার সঙ্গে মিন্নির সংশ্লিষ্টতা পাওয়ায় তাকে এই মামলায় গ্রেপ্তার দেখানো হয়। পরদিন, তার পাঁচদিনের রিমান্ড মঞ্জুর হয়। এরপর, রিমান্ড শেষ হওয়ার আগেই ১৯শে জুলাই সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় মিন্নি।

রিফাত হত্যা মামলায় এ পর্যন্ত ১৫ জন আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা সবাই ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। প্রধান আসামি নয়ন বন্ড ২রা জুলাই পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। মামলার এজাহারভুক্ত ১২ আসামির মধ্যে এখনও চার জন গ্রেফতার হয়নি।

প্রসঙ্গত, ২৬শে জুন সকালে প্রকাশ্যে বরগুনা সরকারি কলেজ গেটের সামনে রিফাতকে নৃশংসভাবে কুপিয়ে আহত করা হয়। গুরুতর আহত অবস্থায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যালে নেয়ার পর সেখানেই রিফাত মারা যান। এ ঘটনায়, রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনকে আসামি করে বরগুনা থানায় হত্যা মামলা করেন।

 

নাবা/ডেস্ক/হাফিজ

    মতামত দিন