২২ জুলাইয়ের মধ্যে এইচএসসির ফল প্রকাশ

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে আগামী ২০, ২১ অথবা ২২ জুলাই।  এই তিন দিনের যেকোনো একদিন ফল প্রকাশের অনুমোদন চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছে শিক্ষা বোর্ডগুলো। এরপর মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে।

মঙ্গলবার (২৫ জুন) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উচ্চপর্যায়ের একজন কর্মকর্তা ফলাফল প্রকাশের এই সময় জানিয়েছেন। তার জানানো দিনগুলোর মধ্যে যেদিন প্রধানমন্ত্রী সময় দিয়ে সম্মতি দেবেন, সেদিনই প্রকাশ করা হবে এইচএসসির ফলাফল।

পরীক্ষা শেষ হ্ওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের একটি বাধ্যবাধকতা রয়েছে। সেক্ষেত্রে এই তিনটি তারিখ ৬০ দিনের মধ্যে পড়লেও ২১ জুলাই তারিখটিকে বোর্ডের পক্ষ থেকে প্রাধান্য দেওয়া হয়েছে।

ফলাফল প্রকাশের নিয়ম অনুযায়ী প্রথমে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। এরপর সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তুলে ধরা হয়। একই সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশ করা হয়।

গত ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন।

(নাবা/ ২৫ জুন/হিমু)