হাজার কোটি টাকা অনুদানে দৃষ্টান্ত

নিউজ ডেস্ক: ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সাবেক এক ছাত্র বিশ্ববিদ্যালয়টিকে ১০০ মিলিয়ন পাউন্ড অনুদান দিয়েছেন, যা বাংলাদেশি মুদ্রায় এক হাজার ৮৯ কোটি টাকা। বিশ্ববিদ্যালয়ের প্রতি ভালোবাসা থেকে বিনিয়োগ ব্যবসায়ী ডেভিড হার্ডিং এ অর্থ প্রদান করেন। খবর দ্য ডেইলি ইন্ডিপেন্ডেন্টের।

ক্যামব্রিজে প্রাকৃতিক বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন ৫৭ বছর বয়সী এ ব্যবসায়ী। যুক্তরাজ্যের দানশীলতার ইতিহাসে কোনো বিশ্ববিদ্যালয়কে কোনো ব্রিটিশ দানবীরের পক্ষে দেয়া অনুদানের সবচেয়ে বড় অঙ্ক এটি।

এই অর্থ দিয়ে তিনি চাইলে অনায়াসে একটি বিশ্ববিদ্যালয়ই প্রতিষ্ঠা করতে পারতেন। ডেভিড হার্ডিং তার দাতব্য সংস্থা ডেভিড অ্যান্ড ক্লডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে ওই অনুদানের ঘোষণা দিয়েছেন।

উপাচার্য অধ্যাপক স্টিফেন জে টুপ এক প্রতিক্রিয়ায় একে ‘অসাধারণ মহানুভবতা’ হিসেবে উল্লেখ করেছেন। তার ভাষায়- এই অনুদান শিক্ষার্থীদের জীবনমানে পরিবর্তন আনবে।

এই অর্থ শতাধিক পিএইচডি গবেষক ও বিশ্বের বহু পিছিয়ে পড়া মেধাবীর পড়াশোনার কাজে ব্যয় করবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। সম্প্রতি যুক্তরাজ্য এবং বিশ্বের বিভিন্ন দেশের মেধাবীদের পড়াশোনা ও গবেষণার জন্য ৫০০ মিলিয়ন পাউন্ড অর্থসহায়তার লক্ষ্যমাত্রা ঘোষণা করে শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়টি। ভিড হার্ডিং বিনিয়োগ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান উইন্টন গ্রুপের প্রতিষ্ঠাতা ও তার স্ত্রী ক্লডিয়া সায়েন্স মিউজিয়াম ফাউন্ডেশনের ট্রাস্টি সদস্য।