হাইমচরে টমেটো চাষে মোড়ক

চাঁদপুর: চাঁদপুরের হাইমচর উপজেলার চরভাঙ্গা গ্রামে মেঘনা নদীর পাড়ে কৃষকের টমেটো ক্ষেতে মোড়ক লেগেছে। এ কারণে একই জমির অনেক টমেটো গাছ মরে শুকিয়েগেছে। বিনিয়োগ উঠানোর চিন্তায় অনেকটা হতাশ আবুল হোসেন নামের ওই কৃষক। তবে কৃষি বিভাগের পরামর্শ না পেয়ে এই অবস্থা অভিযোগ কৃষকের।

সম্প্রতি ওই এলাকায় মেঘনা নদীর পাড়ে গিয়ে দেখা যায় কয়েক একর জমিতে বিচ্ছিন্নভাবে টমেটো আবাদ হয়েছে। প্রত্যেক বছর এই মাঠ থেকে কয়েক হাজার টন টমেটো উৎপাদন হয়। মাঠের দক্ষিণ থেকে উত্তর পর্যন্ত অধিকাংশ জমিতে টমেটো আবাদ হয়েছে। তবে মাঝখানের জমিগুলোতে কোন ফসল নেই। কারণ ওইসব জমি থেকে এ বছর ইটভাটার মালিকরা মাটি ক্রয় করে নিচ্ছেন।

কৃষক আব্দুর রহমান, মানিক মিয়া ও নেছার আহমেদ জানান, গত প্রায় দেড়যুগ ধরে তারা মেঘনার পাড়ে টমেটো, সয়াবিন, মৌসুমী শাকসব্জি আবাদ করে আসছেন। এখানে অনেক কৃষক নিজের জমি না হওয়ার কারণে ইজারা নিয়ে আবাদ করতে হয়। এ কারণে প্রকৃত কৃষকরা সরকারি কোন সুবিধা পান না। জমির মালিককে সার ও বীজ দেয়া হয়।

কৃষক আবুল হোসেন জানান, প্রত্যেক বছর তার জমিতে ভালো টমেটো আবাদ হয়। কিন্তু এ বছর তিনি জমিতে জৈব সার দেয়ার কারণে অনেক গাছ মোড়ক লেগে শুকিয়েগেছে। কৃষি বিভাগের লোকজন তাদের কাছে আসেন না। টমেটো আবাদ করতে জৈব সার দেয়া যায় কিনা এটাও তার জানা নেই।
এমএমএ/