সহজ জয়ে দক্ষিণ আফ্রিকার শুরু

গতকাল থেকে মাঠে গড়িয়েছে বিশ্বকাপের প্রস্তুতি পর্ব। প্রথম দিনে লঙ্কানদের মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা। আর প্রথম লঙ্কানদের সঙ্গে প্রথম দেখাতেই সহজ জয় নিয়ে মাঠ ছেড়েফে ফাফ ডু প্লেসির দল।

কার্ডিফে অনুষ্ঠিত ম্যাচটিতে ৮৭ রানের বিশাল জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। বাজে সময় পেছনে ফেলে নিজের ছন্দ খুঁজে পেলেন হাশিম আমলা। ঝড় তুললেন ফাফ দু প্লেসিও। আলো ছড়ালেন আন্দিলে ফেলুকওয়ায়ো। তাতেই সহজ নিয়ে মাঠ ছেড়েছে প্রোটিয়ারা।

সোফিয়া গার্ডেনে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে সাত উইকেটে ৩৩৮ রানের বিশাল রানের সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে ৬৫ রানের ইনিংস খেলেন ওপেনার হাশিম আমলা। তিনে নেমে চার ছক্কা ও সাত চারে ৬৯ বলে প্লেসিস খেলেন ৮৮ রানের অসাধারণ ইনিংস। সঙ্গে অলরাউন্ডারদের অবদানে লঙ্কানদের সামনে ৩৩৯ রানের টার্গেট রাখে প্রোটিয়ারা।

দুটি করে উইকেট নেন শ্রীলঙ্কার দুই পেসার সুরঙ্গা লাকমল ও নুয়ান প্রদিপ।

বড় রান তাড়া করতে নেমে মাত্র ২৫১ রানেই অলআউট হয় শ্রীলঙ্কা। শুরুতেই ফিরে যান কুসল পেরেরা। টেকিননি দিমুথ করুনাত্নেও। পরে দিমুথ করুনাত্ন ও ম্যাথিউসের ব্যাটে প্রতিরোধ গড়ে লঙ্কানরা। কিন্তু সেটা বেশি দূর যায়নি। দুই ব্যাটসম্যান ফিরলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় লঙ্কানদের। ৯২ বলে ১২ চারে ফিরেন ৮৭ রান করেন করুনাত্নে। ৬৬ বলে ৬৪ রান করে ফিরেন ম্যাথিউস।

আট বোলারকে পরীক্ষা করিয়ে নেন দু প্লেসি। ৩৬ রানে ৪ উইকেট নিয়ে দলের সফলতম বোলার ফেলুকওয়ায়ো। লুঙ্গি এনগিডি ২ উইকেট নেন ১২ রানে।

আগামী রোববার নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। পরদিন অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে শ্রীলঙ্কা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩৩৮/৭

শ্রীলঙ্কা: ৪২.৩ ওভারে ২৫১

ফল: দক্ষিণ আফ্রিকা ৮৭ রানে জয়ী

(নাবা/ ২৫ মে/ হিমু)