সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নের উদ্যোগ নিয়েছে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাসস

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা আজ বলেছেন, তাঁর সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নের উদ্যোগ নিয়েছে। তিনি বলেন,  আমরা শিক্ষকদের প্রশিক্ষণ দিচ্ছি ও ডিজিটাল পদ্ধতিতে শিক্ষাদান করা হচ্ছে এবং মাল্টিমিডিয়া শ্রেণীকক্ষ স্থাপন করা হচ্ছে।- খবর বাসসের।

বুধবার (১৩ ফেব্রুয়ারি)  জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারিদলের সংসদ সদস্য আবদুল মতিন খসরুর এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার আধুনিক প্রযুক্তিভিত্তি শিক্ষাদানের ব্যবস্থা করেছে। তিনি বলেন, ‘আমরা রাজধানীর কিছু বিদ্যালয়কে বাছাই করেছি এবং সেগুলোর ক্লাস টেলিভিশনের মাধ্যমে সম্প্রচার করা হচ্ছে যাতে গ্রামাঞ্চলের শিক্ষকরা অভিজ্ঞতা সঞ্চয় করতে পারেন।
দেশে মানসম্মত শিক্ষার ব্যাপারে সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার মানের শ্রেণীবিন্যাস করা প্রয়োজন।
তিনি বলেন, ‘প্রত্যেকে শিক্ষার মান নিয়ে কথা বলেন। কিন্তু শিক্ষার মানের শ্রেণী নির্ধারণ করা প্রয়োজন।

আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক পার্ক সংলগ্ন ৫০ (পঞ্চাশ) একর জমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস স্থাপনের লক্ষ্যে পদেক্ষেপ নেয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, বিশ্ববিদ্যালয়েল জন্য ৮ দশমিক ৪২ একর জমি বরাদ্দ করা হয়েছে এবং ৪১ দশমিক ৫৮ একর জমি বরাদ্দের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়টির জন্য উপাচার্য ও ২৮জন কর্মকর্তা-কর্মচারি নিয়াগ করা হয়েছে এবং শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলছে।

নাবা/এমএমএ/