সমান মজুরির দাবিতে সুইজারল্যান্ডের নারীদের বিক্ষোভ

সুইজারল্যান্ডে  সমান মজুরির  দাবিতে  বিক্ষোভ করছেন সুইজারল্যান্ডের নারীরা।  শুক্রবার (১৪ জুন) দিনব্যাপী নানা ধরনের বিক্ষোভ কর্মসূচি পালনের মধ্য দিয়ে নিজেদের অধিকারের দাবিতে সরব হয়েছেন তারা।

অনেকেই নিজ নিজ প্রতিষ্ঠানে একদিনের কর্মবিরতি পালন করছেন। কেউ কেউ আবার পালন করছেন কয়েক ঘণ্টার কর্মবিরতি।

সম মজুরির  দাবিতে সুইজারল্যান্ডের নারীরা আন্দোলন শুরু করেছেন দীর্ঘ দিন আগেই। প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর ১৯১৮ সালে ভোটাধিকার প্রয়োগের অধিকারের দাবিতে ইউরোপের অন্য নারীদের সঙ্গে আন্দোলনে যোগ দিয়েছিলেন তারা। ১৯৯১ সালেও তারা নিজেদের অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেন। তখন পর্যন্ত সুইস সরকারে কোনও নারী ছিল না।

 সংবিধিবদ্ধ কোনও মাতৃত্বকালীন ছুটিও ছিল না।  ধীরে ধীরে অনেক কিছুরই পরিবর্তন হয়েছে। মন্ত্রিপরিষদে নারীরা যুক্ত হয়েছেন, মাতৃত্বকালীন ছুটি প্রদানকে বাধ্যতামূলক আইন প্রণয়ন করা হয়েছে।

তবে  এত কিছরে পরও দেশটিতে নারী-পুরুষ বেতন বৈষম্য এখনও কমেনি। সুইজারল্যান্ডের নারীরা এখনও পুরুষদের চেয়ে ২০ শতাংশ কম মজুরি পান। আর সে বৈষম্য নিরসনের দাবিতে শুক্রবার আবারও রাস্তায় নেমেছেন সেদেশের নারীরা।

শুক্রবার প্র্যাম নামক একধরনের গাড়িতে করে মিছিল, কনসার্ট থেকে শুরু করে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। অনেকে তাদের প্রতিষ্ঠানকে আগেই জানিয়ে দিয়েছেন এদিন কাজে যোগ দেবেন না।

কেউ কেউ আবার ২০ শতাংশ কম মজুরির সঙ্গে মিল রেখে পুরুষদের ২০ শতাংশ কম সময় কাজ করার ঘোষণা দিয়েছেন। শুক্রবার তারা স্থানীয় সময় সাড়ে তিনটার দিকে বিক্ষোভে যোগ দেবেন। সুত্র: বিবিসি।

নাবা/ ডেস্ক/ তানিয়া রাত্রি