সচেতনতার অভাবে আগুনের ঘটনা ঘটছে :প্রধানমন্ত্রী

সচেতনতার অভাবে বড় বড় আগুনের ঘটনা ঘটছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন,সবাইকে এ ব্যাপারে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। এই ধরণের দুর্যোগের ব্যাপারে সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ বৃহস্পতিবার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল-এর সভায় একথা বলেন প্রধানমন্ত্রী।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রাকৃতিক ও মনুষ্যসৃষ্ট বিভিন্ন ধরণের দুর্যোগ সবাইকে মোকাবিলা করতে হয়। প্রযুক্তি যেমন জরুরি তেমনি এর কারণে দুর্ঘটনটাও ঘটে। দুর্যোগ মোকাবিলার স্বার্থে এসব বিষয়ে সচেতন থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ঘনবসতির এই দেশে দুর্যোগ দ্রুত বড় রূপ ধারণ করে। তবে, মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি তাদের দুর্যোগ থেকে রক্ষায় সরকার নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানান শেখ হাসিনা। সাধারণ মানুষকেও দুর্যোগ মোকাবিলায় আরো সচেতন হওয়ার তাগিদ জানান।

শেখ হাসিনা বলেন, কিছুদিন আগে একটা বহুতল ভবনে আগুন লাগলো সেখানে যে বিষয়টা লক্ষ্যণীয় ছিল সেখানে যারা কর্মরত ছিল তাদের মধ্যে কোনো সচেতনতা ছিল না। এমনকি সেখানে যে ফায়ার এক্সিট আছে সেটাও তারা জানে না।

 তিনি বলেন, অনেক ফায়ার এক্সিট বা জরুরি নির্গমন পথে ইন্টেরিয়র সৌন্দর্য বৃদ্ধির জন্য অথবা সেখানে খালি জায়গায় যত মালামাল আছে সব ফেলে রাখা হয়।

প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন দুর্ঘটনা মোকাবিলায় সরকারের বিভিন্ন কার্যক্রম ও দুর্যোগ-দুর্ঘটনা মোকাবিলায় সরকারের সক্ষমতার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

প্রকৃতিক দুর্যোগে আগাম প্রস্তুতি থাকলে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির মাত্রা কম হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, রাজধানীসহ তৃনমূলেও দুর্যোগ ব্যবস্থাপনা ও করনীয় বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

 

নাবা/ডেস্ক/হাফিজ