শিশুর লেখাপড়ার প্রয়োজনীয় উপকরণ

নিউজ ডেস্ক: কথায় যেমন আছে মেধা লুকিয়ে রাখা যায় না, তেমনি এইটা ও ঠিক যে, যতনে রতন মিলে। তাই মেধা নিজে নিজে বিকশিত হওয়ার অপেক্ষায় না থেকে মা বাবারা তাদের সন্তানদের মেধা বিকাশের প্রচেষ্টায় থাকেন। আর সেই প্রচেষ্টাতে সবার আগে থাকে তার যথাযথ শিক্ষা ব্যবস্থা।

আজকাল সব কিছুতেই কম্পিটিশন অনেক বেশি, আর তাই মা বাবার টেনশন আর দায়িত্ব ও অনেক বেশি।আজ আমরা কিছু প্রয়োজনীয় শিক্ষা উপকরণ নিয়ে কথা বলবো, যা শিশুদের পড়ালেখার পাশাপাশি আনন্দের সাথে তাদের মেধা বিকাশে সহায়ক হবে। যেমন-

হোয়াইটবোর্ড: আপনার সন্তানকে অন্যান্য শিক্ষা উপকরণের সাথে ছোট একটা হুয়াইটবোর্ড ও কিনে দেন। যেন সে তার ইচ্ছে মত আঁকতে ও লিখতে পারে। তাতে করে তার নতুন কিছু করার আর ভুল করার ভয় দূর হবে, সে হয়ে উঠবে নিজের প্রতি আস্থাশীল।

জ্যামিতি বক্স: ছোটো বেলা থেকেই তার হাতে জ্যামিতি বক্স তুলে দিন। তবে কম্পাস দিয়ে যেন ব্যথা না পয় খেয়াল রাখুন। বিভিন্ন যন্ত্রপাতি তাকে নানা কাজে সহযোগিতা করবে। যা তাকে কাজের প্রতি আরও আগ্রহী করে তুলবে।

মানচিত্র: বিভিন্ন শিক্ষা উপকরণের সাথে আপনার শিশুর হাতে তুলে দিন মানচিত্র। বিশ্ব মানচিত্র ও দেশীয় মানচিত্র। যা তার আরও জানার আগ্রহ বাড়াবে। সে দেশ বিদেশের বিভিন্ন তথ্য জানতে আগ্রহী হবে।

শিক্ষণীয় খেলনা: আপনার সন্তানের খেলনা সামগ্রী গুলো ও হউক শিক্ষণীয়, হতে পারে তা শব্দ গঠন, পাজেল সল্ভিং কিংবা দাবা। এগুলো তার বুদ্ধিবৃত্তিকে আরও শানিত করবে।

ক্রিয়েটিভ ওয়ার্ক বোর্ড: ছোটবেলা থেকেই শিশুকে নতুন কিছু করার উৎসাহ দিন। আর তাই তাকে একটা ক্রিয়েটিভ ওয়ার্ক বোর্ড বানিয়ে দিন। যেখানে সে নতুন নতুন জিনিস বানাবে আর প্রদর্শন করবে। এতে তার ক্রিয়েটিভ কিছু করার দক্ষতা বাড়বে।

আগামী প্রজন্ম বেড়ে উঠুক স্বাচ্ছন্দ্যে ও দক্ষতায়। যেন তারা নতুন দিক নির্দেশনা দিতে পারে সাহস আর দৃঢ়তায়।

তা.আ/