রোনালদোর জুভেন্টাসকে বিদায় করে সেমিতে আয়াক্স

ম্যাচের শুরুতে ক্রিশ্চিয়ানোর রোনালদোর গোলে সেমিফাইনালের স্বপ্ন দেখে জুভেন্টাস। কিন্তু দুর্দান্ত আয়াক্সের বিপক্ষে সেটা আর হলো না। ঘুরে দাঁড়িয়ে জুভেন্টাসকে বিদায় করে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করে আয়াক্স।

গতকাল জুভেন্টাসের ঘরের মাঠে অনুষ্ঠিত ম্যাচটিতে ২-১ গোলে হারে স্বাগতিকরা। এরআগে প্রথম দেখায় লেগে আয়াক্সের মাঠে ড্র করেছিল তুরিনের ক্লাবটি। দুই লেগ মিলিয়ে ৩-২ অগ্রগামিতায় ১৯৯৬-৯৭ মৌসুমের পর এই প্রথম সেরা চারে জায়গা করে নিল দলটি।

ম্যাচের ২৮তম মিনিটে রোনালদোর গোলে এগিয়ে যায় জুভেন্টাস। আশা যাগে সেমিরতে খেলার। মিরালেম পিয়ানিচের কর্নারে পর্তুগিজ ফরোয়ার্ডের হেড এক ড্রপ খেয়ে জালে জড়ায়। ডি-বক্সের মধ্যে আয়াক্সের এক খেলোয়াড় পড়ে যাওয়ায় রেফারি ভিএআর প্রযুক্তির সাহায্য নিলেও সিদ্ধান্ত বদলায়নি।

প্রতিযোগিতায় টানা তৃতীয় ম্যাচে জালের দেখা পেলেন রোনালদো। আসরে পর্তুগিজ ফরোয়ার্ডের এটি ষষ্ঠ গোল। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসের রেকর্ড গোলদাতার মোট গোল হলো ১২৬টি।

৩৪তম মিনিটে সমতায় ফেরে আয়াক্স। ডি-বক্সের বাইরে থেকে হাকিমের জোরালো শট ডিফেন্ডারদের গায়ে লেগে পেয়ে যান ফন দে বেক; ঠাণ্ডা মাথায় লক্ষ্যভেদ করেন ২১ বছর বয়সী এই ফরোয়ার্ড। আবারও ভিএআরের সাহায্য নেন রেফারি কিন্তু গোলের সিদ্ধান্ত অটুট থাকায় দুই লেগ মিলিয়ে ২-২ সমতা ফেরে।

৬৭তম মিনিটে দ্বিতীয় গোলে সেমির টিকিট নিশ্চিত হয় আয়াক্সের। সতীর্থের কর্নার থেকে হেডে জাল খুঁজে নেন মাতাইস দি লিট। বাকিটা সময়ে কঠিন হয়ে যাওয়া সমীকরণ আর মেলাতে পারেনি। বিদায় নিতে হয় ইউরোপ সেরা আসর থেকে।

(নাবা/১৭ এপ্রিল/এইচএ)