যেখানে নিষেধ, সেখানেই ময়লার স্তুপ

ছবি: নাগরিক বার্তা.কম

চাঁদপুর: চাঁদপুর শহরের বিভিন্ন সড়কে ও জলাশয়ে ময়লা আবর্জনা ফেলে স্তুপ করে রাখছে বাসা বাড়ীর লোকজন এবং ব্যবসায়ীরা। পৌর কর্তৃপক্ষ ময়লা ফেলার স্থান নির্দিষ্ট করে দিলেও কে শুনে কার কথা। যেখানে লেখা আছে ময়লা ফেলা নিষেধ, সেখানেই দেখা যায় ময়লার স্তুপ। ময়লা ও আবর্জনা থেকে রক্ষা পাচ্ছে না শহরের প্রান কেন্দ্রের লেক ও খালগুলো।

চাঁদপুর শহরের প্রধান সড়ক মিশন রোডের পাশের লেক, কেন্দ্রীয় শহীদ মিনারের পাশের খাল, আব্দুল করিম পাটওয়ারী সড়কের পাশ দিয়ে যাওয়া খাল, বঙ্গবন্ধু সড়কের পাশের লেকসহ শহরের অলিতে গলিতে ঘুরলে দেখা যায় যেখানে ময়লা ফেলা নিষেধ, সেখানে লোকজন সকাল থেকে রাত পর্যন্ত ময়লার স্তুপ করে রাখছেন।
অনেক এলাকার বাসিন্দারা পৌরসভার পরিচ্ছন্ন কর্মীদের টাকা দিয়ে ময়লা ফেলার ব্যবস্থা করেছেন। আবার অনেক এলাকায় নিজ বাসার সামনেই মানুষ ময়লা ছুড়ে ফেলছেন।

শহর পরিস্কার পরিচ্ছন্ন রাখার বিষয়ে চাঁদপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সভা কক্ষে উন্নয়ন সভা ও আইন শৃঙ্খলা কমিটির সভায় কথা উঠেছে। এসব বিষয়ে জেলা প্রশাসক ও পৌর মেয়র নাগরিকদেরকে সচেতন হওয়ার জন্য নির্দেশনা দিলেও বাস্তবে কিছুই হচ্ছে না। একাধিক সভায় ঘোষণা দেয়া হয় প্রত্যেকে নিজ নিজ বাসার সামনে পরিস্কার করে রাখলে শহর পরিচ্ছন্ন থাকবে। কিন্তু কে শুনেন কার কথা।

এমতাবস্থায় শহরের পরিস্কার পরিচ্ছন্নতা ঠিক রাখার জন্য স্থানীয় কাউন্সিলর এর উদ্যোগে এলাকাবাসীকে নিয়ে সচেতনতনামূলক কার্যক্রম গ্রহন করার জরুরি হয়ে পড়েছে।
এমএমএ/