যুক্তরাজ্যকে হুমকি দিলেন রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি হুঁশিয়ার করেছেন, যুক্তরাজ্যকে ইরানের তেলের ট্যাংকার আটকে রাখার পরিণাম ভোগ করতে হবে। গতকাল বুধবার (৯ জুলাই) তেহরানে মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে প্রেসিডেন্ট রুহানি ব্রিটেনের এ পদক্ষেপকে শিশুসুলভ, ঘৃণ্য ও অন্যায় আখ্যা দেন।

৪ জুলাই জিব্রাল্টার প্রণালীতে ব্রিটিশ মেরিন সেনারা ইরানের একটি সুপার তেল ট্যাংকার গ্রেস ওয়ানকে  আটক করে।ব্রিটিশ সেনাদের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ট্যাংকারটি সিরিয়ায় যাচ্ছিলো।

ট্যাংকার আটককে অবৈধ উল্লেখ করে ক্ষোভ জানায় ইরান। তেহরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকেও তলব করে দেশটি।  বুধবার ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেন, ‘আমি ব্রিটিশদেরকে স্মরণ করিয়ে দিতে চাই যে, যারা নিরাপত্তাহীনতা সৃষ্টি করছে, আপনারা তাদেরই একজন।

ভবিষ্যতে এর পরিণতি বুঝতে পারবেন। তিনি বলেন, সমুদ্রপথের নিরাপত্তার জন্য আন্তর্জাতিক সমস্ত প্রচেষ্টা জোরদার করা উচিত। রুহানি বলেন, অন্যের হয়ে ব্রিটিশ সরকার ইরানি তেল ট্যাংকার আটক করেছে।

স্পেনও একই কথা বলেছে। দেশটি সর্বপ্রথম জানায়, যুক্তরাষ্ট্রের অনুরোধে ব্রিটিশ সরকার ইরানি তেল ট্যাংকার আটক করেছে। তেল ট্যাংকার আটকের ঘটনায় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন উল্লাস প্রকাশ করে টুইটারে পোস্ট দিয়েছেন। সুত্র: রয়টার্স।

নাবা/ডেস্ক/তানিয়া রাত্রি