এলআরবির নাম পরিবর্তন নিয়ে বিভ্রান্তি!

উপমহাদেশের জনপ্রিয় ব্যান্ডদল ‘এলআরবি’। যার অর্থ ‘লাভ রানস ব্লাইন্ড’ । বিখ্যাত গিটারিস্ট আইয়ুব বাচ্চুর হাত ধরে সৃষ্টি হয়েছে এই ব্যান্ড। পার করেছে ২৮ বছর।

গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে পাড়ি জমান ব্যান্ডের ভোকাল আইয়ুব বাচ্চু। বিরাট শূন্যতায় পড়ে যান ব্যান্ডের সদস্যরা।  অনিশ্চিত হয়ে পড়ে ব্যান্ডটির ভবিষ্যত।

শোনা গেছে আইয়ুব বাচ্চুর ছেলে আহনাফ হবেন ব্যান্ডের ভোকাল। কিন্তু হঠাৎ করে সকলকে চমকে দিয়ে নতুন ভোকাল হিসেবে যুক্ত হলো সঙ্গীতশিল্পী বালামের নাম।

গত ৫ এপ্রিল রাজধানীর একটি রেস্টুরেন্টে আনুষ্ঠানিক ভাবে বালামের নাম ঘোষণা করা হয়।

এর মাত্র ১০ দিনের মাথায় পাল্টে গেলো এলআরবি ব্যান্ডের নাম। নতুন নাম হিসেবে এলআরবি এখন ‘বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি’।

আজ সোমবার (১৫ এপ্রিল) এলআরবি ফেইসবুক পেইজ থেকে এমন তথ্য পাওয়া গেছে । দলটির গিটারিস্ট আব্দুল্লাহ আল মাসুদও জানান, এই নাম বদলের পেছনে আইয়ুব বাচ্চুর পরিবারের সদস্য ও ভক্তদের ইচ্ছাই প্রাধান্য পেয়েছে।

এদিকে, আইয়ুব বাচ্চুর ব্যান্ড এলআরবি নাম পরিবর্তন করায় তার ভক্তদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকেই দাবি করছেন, বর্তমান সময়ে ব্যর্থ গায়ক বালাম। তিনি এই ব্যান্ডের ভোকাল হিসেবে যুৎসই নয়। তার ভাসমান ক্যারিয়ার উন্নত করতেই এলআরবিকে পাশ কাটিয়ে নতুন নাম যুক্ত করছেন। এটা কেবলই নতুন একটি দল গঠনের ‘কৌশল’ বলেই ধারণা করা হচ্ছে বলে অনেক ভক্ত এমনটি দাবি করছেন।

ব্যান্ডের সদস্যরা জানান, আইয়ুব বাচ্চু একটি কথা বারবার বলতেন, ‘শো মাস্ট গো অন’। তাই তার পরিবারের অনুরোধে এলআরবি নাম ব্যবহার না করে ও আইয়ুব বাচ্চুর প্রতি সম্মান জানিয়ে নতুনভাবে কাজ চালিয়ে যাবেন ব্যান্ডের সদস্যরা। এখন থেকে এলআরবি ব্যান্ডের সদস্যরা বালাম অ্যান্ড দ্য লিগ্যাসি নামে মঞ্চ মাতাতে আসবেন।

১৯৯০ সালের ৫ এপ্রিল আইয়ুব বাচ্চুর হাত ধরে প্রতিষ্ঠিত হয় এলআরবি। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)’। ১৯৯৭ সালে নামের পরিবর্তন হয়ে ‘লাভ রান্‌স ব্লাইন্ড (এলআরবি)’ হয়। পরবর্তী সময়ে এ নামেই আইয়ুব বাচ্চু ব্যান্ডটিকে আরো সমৃদ্ধ করেছেন। দিয়েছেন অসংখ্য জনপ্রিয় ও নিরীক্ষামূলক গান! যা বাংলা সংগীতে নতুন অধ্যায় তৈরি করেছিল।

প্রসঙ্গত, গত বছর ১৬ অক্টোবর রংপুরের কনসার্টটি হয় আইয়ুব বাচ্চু ও এলআরবির শেষ কনসার্ট। ১৭ অক্টোবর ঢাকায় ফেরেন তিনি। ১৮ অক্টোবর সকালে নিজ বাসায় হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তি গিটার জাদুকর।

নাবা/ডেস্ক/ওমর