মালয়েশিয়ায় বায়ুদূষণে অসুস্থ ৭৫ শিশু, ৪০০ স্কুল বন্ধ

মালয়েশিয়ায় বায়ুদূষণজনিত কারণে ৭৫ জন শিশু অসুস্থ হয়ে যাওয়ায় দেশটির জোহর প্রদেশে ৪০০টিরও বেশি স্কুল সাময়িকভাবে  বন্ধ রাখার নিদের্শ দিয়েছে দেশটির সরকার। পাসির গুদাং শিল্পাঞ্চলে শিশুরা শ্বাসকষ্টজনিত রোগে অসুস্থ হয়ে পড়ে, বমিও করতে থাকে।

এমন অবস্থায় স্কুলগুলোকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার কথা বলা হয়। এর আগে চলতি বছর মার্চেও বায়ুদূষণজনিত কারণে প্রায় ৪ হাজার মানুষ অসুস্থ হয়ে পড়ে যাদের বেশিরভাগই শিশু।

সেসময় নদীতে অবৈধভাবে রাসায়নিক বর্জ্য ফেলার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছিলো বলে জানা যায়। তবে এবারের ঘটনা তার সঙ্গে সংশ্লিষ্ট নয় বলে দাবি করছেন কর্মকর্তারা।

এখন পর্যন্ত ১০০টি প্রাথমিক ও মাধ্যমিক এবং ৩০০টি বেসরকারি কিন্ডারগার্টেন স্কুল বন্ধ করা হয়েছে।  জোহরের মুখ্যমন্ত্রী ডা. সাহরুদ্দিন জামাল বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, পাসির গুদাংয়ের ১৫টি স্কুলের ৭৫ জন শিক্ষার্থী তাদের শ্বাসকষ্ট হচ্ছে জানানোর কিছুক্ষণের মধ্যে বমি করতে শুরু করলে তাদেরকে সাথে সাথে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

আকস্মিক বায়ুদূষণের কারণে এ অবস্থা হয়েছে বলে ধারণা করা হচ্ছে বলে জানান তিনি। এ ঘটনার পেছনে জড়িতদের বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ গ্রহণ করার প্রতিশ্রুতি দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

তিনি বলেন, আগে একবার এ ধরনের ঘটনা ঘটার পর আবারও এমন কিছু হওয়ার কথা ছিল না। তারপরও হয়েছে, যা মেনে নেওয়া যাচ্ছে না। সুত্র: বিবিসি।

নাবা/ডেস্ক/তানিয়া রাত্রি