মাদাগাস্কায় স্বাধীনতা দিবসে পদদলিত হয়ে ১৬ জনের মৃত্যু

আফ্রিকার দেশ মাদাগাস্কারে একটি স্টেডিয়ামে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান চলাকালে পদদলিত হয়ে অন্তত ১৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে তিন শিশুও রয়েছে। আহত হয়েছেন অন্তত ৮০ জন।

বিসিসি ও ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়, স্থানীয় সময় বুধবার দেশটির রাজধানী আন্তানানারিভোর একটি স্টেডিয়ামে এ ঘটনা ঘটে। স্বাধীনতা দিবসের সামরিক কুচকাওয়াজ শেষে স্টেডিয়াম ছাড়ার পথে এ ঘটনা ঘটে।

যোশেফ রাভোয়াহাঙ্গি আন্দ্রিয়ানাভালোনা হাসপাতাল জানিয়েছে, নিহত ১৬ জনের লাশ হাসপাতাল মর্গে রয়েছে। এতে তিন শিশুও রয়েছে, যারা বাবা মায়ের সঙ্গে কনসার্ট দেখার জন্য এসেছিল।

দেশটির প্রেসিডেন্ট এন্ড্রি রাজেওলিনা সকালে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ছিলেন। পরে তিনি হতাহতদের দেখতে হাসপাতালে যান। তিনি আহতদের চিকিৎসার ব্যয় বহন করবেন বলে ঘোষণা দিয়েছেন।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনা জানিয়েছেন কী কারণে পদদলনের এ ঘটনা ঘটেছে তা পরিষ্কার নয়।

ঘটনার বিস্তারিত পরিষ্কার না হলেও কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি অনলাইন জানিয়েছে, ওই কুচকাওয়াজের পর লোকজন স্টেডিয়াম ছেড়ে যাওয়ার সময় পুলিশ ফটকগুলো আটকে রাখে। এ সময় হুড়োহুড়ি করে এ দুর্ঘটনা ঘটে।

সামরিক বাহিনীর কুচকাওয়াজ ও কনসার্ট দেখার জন্য হাজার হাজার লোক স্টেডিয়ামটিতে জড়ো হয়েছিলেন।

প্রত্যক্ষদর্শীরা রয়টার্সকে জানিয়েছেন, লোকজন স্টেডিয়ামে ঢোকার চেষ্টা করছিলেন কিন্তু কর্তৃপক্ষগুলো শুধু ছোট একটি দরজা খুলে রেখেছিল। আর সেখান দিয়ে প্রবেশ করতে গিয়েই এই ঘটনা ঘটে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা জানিয়েছে, কুচকাওয়াজ শেষে নিরাপত্তা কর্মকর্তারা ফটক খুলে দিয়ে দর্শকদের চলে যাওয়ার সুযোগ দিয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন কয়েকটি ফটক তাৎক্ষণিকভাবে বন্ধ করে দিয়ে পুলিশ ভিড় আটকে রাখে এবং এ সময়ই পদদলনের ঘটনা ঘটে।
নাবা/ডেস্ক/কেএইচ/