ভারত-নেপাল, ভুটান ও বার্মার সঙ্গে যুক্ত হবে রেল: রেলমন্ত্রী

নিউজ ডেস্ক: রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন বিএনপি-জামায়াত জোট সরকার রেল যোগাযোগব্যবস্থাকে ধ্বংস করে দেয়। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে ভঙ্গুর দশা থেকে উত্তরণ ঘটিয়ে রেলব্যবস্থাকে যুগোপযোগী করে তোলা হচ্ছে।

বুধবার (৬ ফেব্রুযারি) দুপুরে ঠাকুরগাঁও রোড রেলস্টেশন পরিদর্শন শেষে রেলপথ মন্ত্রী সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন রেলের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক খন্দকার শরিফুল ইসলাম, ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সহসভাপতি মকবুল হোসেন বাবু, সাধারণ সম্পাদক সাদেক কুরাইশী প্রমুখ।

রেলপথ মন্ত্রী সুজন বলেন, নিরাপদ, স্বাশ্রয়ী ও স্বল্প খরচে সাধারণ মানুষের যোগাযোগের অন্যতম বাহন হিসেবে রেলব্যবস্থাকে আধুনিকায়ন করা হচ্ছে। এ লক্ষ্য বাস্তবায়নে বহুমুখী প্রকল্প গ্রহণ করা হয়েছে। তাই রেল যোগাযোগব্যবস্থার যেসব ত্রুটি-বিচ্যুতি আছে, তা নিতে ঘুরে ঘুরে দেখা হচ্ছে।

মন্ত্রী আরও বলেন, বাস্তবমুখী পরিকল্পনা নিতে তিনি এই সফরে বেরিয়েছেন।

তিনি বলেন, ১৯৬৫ সালের আগে বাংলাদেশের সঙ্গে পণ্যপরিবহন ক্ষেত্রে ভারতের যে, যোগাযোগব্যবস্থা ছিল সেটি পুনরায় প্রতিষ্ঠার কাজ শুরু হয়েছে। সেই লক্ষ্যে সরকার ইতিমধ্যে ১০টি মেগা প্রকল্প হাতে নিয়েছে।

রেলপথ মন্ত্রী বলেন, ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটাতে খুলনার মোংলা সমুদ্র বন্দরের সঙ্গে যুক্ত হয়ে ভারতের শিলিগুড়ি হয়ে নেপাল, ভুটান ও বার্মার যোগাযোগ সহজ করতে রেলব্যবস্থাকে সংযুক্ত করা হচ্ছে।

এমএমএ/