বড়কুলে সরকারি খাল দখল করে মার্কেট নির্মাণ

হাজীগঞ্জ: চাঁদপুরের হাজীগঞ্জের বড়কুল ইউনিয়নের মোল্লাডহর গ্রামে সরকারি খাল দখল করে মার্কেট নির্মাণ করছে একই গ্রামের জাহাঙ্গীর আলম প্রকাশ মিরু।

সোমবার (১১ ফেব্রুয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, বেলচোঁ বাজার হয়ে মোল্লাডহর বীল হয়ে বড় বোয়াল নামক খালটি মৈশামুড়া হয়ে ডাকাতিয়া নদীতে পতিত হয়েছে। ওই অঞ্চলের হাজার হাজার একর ফসল উৎপাদনের জন্য একমাত্র খাল এ বোয়াল খালটি। এক সময় এ খাল ছিল অনেক প্রশস্ত ও গভীর। ভূমিদস্যুদের চোখের শূল হয়ে দাঁড়ায় এ খালটি। ধীরে ধীরে দখল হতে থাকে। সম্প্রতি মোল্লাডহর গ্রামের ভূমিদস্যু জাহাঙ্গীর আলম মিরু ওই খাল দখল করে বহুতল ভবন নির্মাণ করতে দেখা গেছে।

এ বিষয়ে বেলচোঁ বাজারের ব্যবসায়ী সফিক জানান, টাকার জোরে মিরু মানুষকে মানুষ মনে করেনা। খাল দখল করে স্থানীয় কয়েকজন নেতাকে ম্যানেজ করে মার্কেট নির্মাণ করছে।

মৈশামুড়া বাজারের ষাটোর্ধব ব্যবসায়ী জয়নাল জানান, মিরু একজন ভূমি দস্যু কয়েক বছর পূর্বে তার বিরুদ্ধে জোর দখল পূর্বক ভূমি দখলের অভিযোগে মামলা দায়ের করা হয়েছিল। সে সময়, সে পালিয়ে বিদেশে চলে যায়। বিদেশ থেকে এসে আবারো সরকারী খাল দখল বাণিজ্যে মেতে উঠেছে।

দখলদার জাহাঙ্গীর আলম মিরু বলেন, আমি আমার জায়গার মধ্যে কাজ করছি। যদি আমার জায়গার বাহিরে গিয়ে খাল দখল করে থাকি। তাহলে বেশী অংশ ভেঙ্গে ফেলবো।

বড়কুল ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ¦ মো. কবির হোসেন জানান, আমি জানি তারা রাস্তার ভেতরে কাজ করে। যদি রাস্তার বাহিরে গিয়ে কাজ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। সরকারী খাল দখল করে বিল্ডিং করা অন্যায়।

হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জিয়া উল ইসলাম চৌধুরী বলেন, বিষয়টি আমি জানিনা। এখন দেখব। যদি কেউ অন্যায়ভাবে সরকারী খাল দখল করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
নাবা/এমএমএ/