বিশ্বকাপের ভেন্যু পরিচিতি: ২  

বিশ্বকাপে ঘন্টা বেজে উঠতে বাকি আর মাত্র ১৪ দিন। ক্রিকেটের এই মহাযজ্ঞে অংশ নিতে শেষ মুহূর্তে প্রস্তুত হচ্ছেন ক্রিকেটাররা। বসে নেই ভক্তরাও। বিশ্বকাপের নানা ইতিহাস আর পরিসংখ্যান নিয়ে জানতে ব্যস্ত তারাও।

পাঠকের সেই আগ্রহের জন্য নাগরিক বার্তার বিশ্বকাপ ধারাবাহিকে এবার থাকছে বিশ্বকাপের ভেন্যুগুলো নিয়ে।  বিশ্বকাপের মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ইংল্যান্ড এন্ড ওয়েলসের ১১টি ভেন্যুতে। ভেন্যু পরিচিতির দ্বিতীয় দিনে আজ আরও তিনটি ভেন্যু নিয়ে আলোচনা করা হলো।

০১. এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড, বার্মিংহাম, ধারণক্ষমতা- ২৫ হাজার

০২. কাউন্টি ক্রিকেট গ্রাউন্ড, ব্রিস্টল, ধারণক্ষমতা- ১৭ হাজার

০৩. হেডিংলি, লিডস, ধারণক্ষমতা- ১৭ হাজার ৫০০

এজবাস্টন:

বার্মিহামের কাউন্টি দল ওয়ার উইকশায়ারের নিজস্ব এই মাঠে একটি সেমিফাইনাল এবং ইংল্যান্ড-ভারতসহ বিশ্বকাপের পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৮৮২ সালে প্রতিষ্ঠিত এই মাঠে প্রথম শ্রেণীর ক্রিকেটে কোন খেলোয়াড়ের সর্বোচ্চ ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান ব্রায়ান লারার অপরাজিত ৫০১ রানসহ বেশ কিছু ঐতিহাসিক মুহূর্ত রয়েছে। এর আগের চারটি বিশ্বকাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এজবাস্টনে। এছাড়া ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৭৯ বিশ্বকাপের সেমিফাইনাল এখানে অনুষ্ঠিত হয়েছে।

হাই প্রোফাইল ইংল্যান্ড-ভারত ও একটি সেমিফাইনালসহ ২০১৯ বিশ্বকাপে এখানে পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। নিঃসন্দেহে ওয়ানডে ক্রিকেটে এই যাবতকালের সেরা হিসেবে ১৯৯৯ বিশ্বকাপ সেমিফাইনালে এজবাস্টনে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচটি ক্রিকেট ভক্তরা স্মরণে রাখবে। ব্যাট করছিলেন দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ড এবং ল্যান্স ক্লুজনার। এমন অবস্থায় উভয় দলের স্কোর ছিল সমান। অর্থাৎ ফাইনালে পৌঁছে গিয়েছিল অস্ট্রেলিয়া।

হেডিংলি :

১৮৯০ সালে প্রতিষ্ঠিত হয় হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। এর আগে ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ আসরের পর এই গ্রীষ্মে হেডিংলিতে আবারও বিশ্বকাপ হতে যাচ্ছে। কাউন্টি ক্লাব ইয়র্কশায়োরের ঐতিহাসিক এই মাঠে ২০১৯ বিশ্বকাপে গ্রুপ পর্বের চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট ম্যাচ জয় করা ওয়েস্ট ইন্ডিজও খেলবে হেডিংলির এই মাঠে।

ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ড :

১৮৮৯ প্রতিষ্ঠিত কাউন্টি ক্লাব গ্লস্টারশায়ারের নিজস্ব এই মাঠে ২০১৯ বিশ্বকাপে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৯৮৩ ও ১৯৯৯ সালের পর দ্বিতীয়বার এখানে পুরুষ বিশ্বকাপ ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। অতি সম্প্রতি ব্রিস্টল কাউন্টি গ্রাউন্ডে ২০১৭ আইসিসি নারী বিশ্বকাপের আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়।

(নাবা/ ১৪ মে/ হিমু)