বিশ্বকাপের ভেন্যু পরিচিতি: ১

বিশ্বকাপে ঘন্টা বেজে উঠতে বাকি আর মাত্র ১৫ দিন। ক্রিকেটের এই মহাযজ্ঞে অংশ নিতে শেষ মুহূর্তে প্রস্তুত হচ্ছেন ক্রিকেটাররা। বসে নেই ভক্তরাও। বিশ্বকাপের নানা ইতিহাস আর পরিসংখ্যান নিয়ে জানতে ব্যস্ত তারাও।

পাঠকের সেই আগ্রহের জন্য নাগরিক বার্তার বিশ্বকাপ ধারাবাহিকে এবার থাকছে বিশ্বকাপের ভেন্যুগুলো নিয়ে।  বিশ্বকাপের মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে ইংল্যান্ড এন্ড ওয়েলসের ১১টি ভেন্যুতে। ভেন্যু পরিচিতির প্রথমদিনে আজ তিনটি ভেন্যু নিয়ে আলোচনা করা হলো।

১। ওভাল, লন্ডন, ধারণক্ষমতা- ২৩ হাজার ৫০০

২। লর্ডস, লন্ডন, ধারণক্ষমতা- ২৮ হাজার

৩।রিভার্সাইড গ্রাউন্ড, চেস্টার লি, ধারণক্ষমতা- স্ট্রিট ২০ হাজার

ওভাল, লন্ডন

আসন্ন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে দি ওভাল স্টেডিয়ামে। এছাড়াও বিশ্বকাপের পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে স্টেডিয়ামটিতে। এরআগে বিশ্বকাপের দুটি প্রস্তুতি ম্যাচও হবে ওভালে। আর বিশ্বকাপে বাংলাদেশের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে এই মাঠে।

১৮৪৫ সালে নির্মিত হয় স্টেডিয়ামটি। ঐতিহাসিক এই মাঠটিতেই ১৮৮০ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত প্রথম টেস্ট ম্যাচটি আয়োজন করা হয়। মাঠটির দর্শক ধারণক্ষমতা মোট ২৩,৫০০ জন। ২০০৯ সাল থেকে এই মাঠে ফ্লাডলাইট সুবিধা যুক্ত করা হয়েছে।

লর্ডস

‘ক্রিকেটের মক্কা’ বলে খ্যাত এই মাঠে আসন্ন বিশ্বকাপে ১৪ জুলাই ফাইনালের আগে গ্রুপ পর্বে চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৮১৪ সালে প্রতিষ্ঠিত হলেও ১৮৮৪ সালে এই মাঠে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ আসরের ফাইনালসহ লর্ডসে আইসিসি বিশ্বকাপের মোট ১০টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহ লর্ডসের এই মাঠেই। বিশ্বকাপের প্রথম আসর ১৯৭৫ সালে ভারতের বিপক্ষে ৪ উইকেটে ৩৩৪ রান করেছিল ইংল্যান্ড।

রিভার্সাইড ডারহাম

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত হয় কাউন্টি ক্লাব ডাহামের এই নিজস্ব মাঠটি। ইতিপূর্বে ১৯৯৯ আইসিসি বিশ্বকাপে এই মাঠে ৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ড – নিউজিল্যান্ডসহ মোট তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। বিশ্বকাপে এই মাঠে সর্বোচ্চ সংগ্রহ পাকিস্তানের ২৬১/৬। যে ইনিংসের মাধ্যমে ১৯৯৯ আসরে স্কটল্যান্ডের বিপক্ষে জয়ী হয়েছিল পাকিস্তান। ম্যাচে ওয়াসিম আকরাম, শোয়েব আখতার ও আব্দুল রাজ্জাকের সমন্বয়ে গড়া তারকা খচিত বোলিং আক্রমণ বিভাগের সকলেই তিনটি করে উইকেট শিকার করেছিল।

(নাবা/ ১৪ মে/ হিমু)