বিচারপতিকে প্রোটোকল না দেওয়ায় সাবেক জেলা জজকে পাঁচ হাজার টাকা জরিমানা

নাগরিক বার্তা ডেস্ক: হাইকোর্টের একজন বিচারপতিকে ‘যথাযথ’ প্রোটোকল না দেওয়ায় ফেনীর সাবেক জেলা ও দায়রা জজ ফিরোজ আলমকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছেন হাইকোর্ট। এই জরিমানা দিতে ব্যর্থ হলে তাকে ৭ দিন কারাভোগ করতে হবে বলেও জানান আদালত।

এই বিষয়ে আদালত অবমাননার রুলের শুনানি শেষে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বুধবার (১৩ ফেব্রুয়ারি) এই রায় দেন।

রায়ে সুপ্রিম কোর্টের বিচারপতিরা ঢাকার বাইরে গেলে সংশ্লিস্ট জেলা ও দায়রা জজ কীভাবে তাদের প্রোটোকল দেবেন সে ব্যাপারে সার্কুলার জারি করতেও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও আইন সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে ফিরোজ আলমের পক্ষে ছিলেন আইনজীবী ফয়সাল এস খান ও মইনুদ্দীন। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেক রাফি আহমেদ।

২০০৩ সালে অক্টোবরে তৎকালীন হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম ফেনী যান। তার ফেনী যাওয়ার বিষয়টি অবিহিত করার পরেও ফেনীর জাজশিপ থেকে কোনো প্রতিনিধি তার কাছে না আসায় এবং যোগাযোগ না করায় ওই বছরের ২৯ অক্টোবর হাইকোর্ট ফেনীর জেলা জজ মো. ফিরোজ আলমসহ তিনজনের প্রতি আদালত অবমাননার রুল জারি করেন। সে রুলের শুনানি শেষে বুধবার হাইকোর্ট রায় দেন। রায়ে অপর দুজনকে অব্যাহতি দিয়েছেন আদালত।

তা.আ/