আজ আয়ারল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ

ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বের শেষ ম্যাচে আজ মুখোমুখি হবে বাংলাদেশ-আয়ারল্যান্ড। চলতি টুর্নামেন্টে আজই প্রথম দেখা হবে দুইদলের। ডাবলিনের ক্যাসল এভিনিউয়ের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা পৌনে চারটায়।

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে আগেই ফাইনাল নিশ্চিত হওয়ায় ম্যাচটি বাংলাদেশের জন্য শুধুই নিয়ম রক্ষার। তবে আয়ারল্যান্ডের জন্য খুবই গুরুত্বপূর্ন। কারণ নিজেদের দেশে হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। অথচ এখনও একটি ম্যাচেও জিততে পারেনি তাঁরা। দুটি ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের কাছে ১৯৬ রানে ও ৫ উইকেটে হেরেছে আইরিশরা। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটিতে ভাগ্যক্রমে ২ পয়েন্ট পেয়েছে। বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হওয়ায় এই পয়েন্ট পেয়েছে আয়ারল্যান্ড। তাই অন্তত একটি ম্যাচে জয় নিয়ে সিরিজ শেষ করতে চাইবে স্বাগতিকরা।

চলতি সিরিজে এখন পর্যন্ত হারেনি বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি ম্যাচে জিতেছে। প্রথম ম্যাচে ৮ উইকেটে ও দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে জিতেছে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে জেতার সম্ভাবনাময় ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। আজকের ম্যাচটির আগেই ফাইনালে খেলা নিশ্চিত করে নিয়েছে বাংলাদেশ। সর্বোচ্চ ১০ পয়েন্ট পেয়ে ফাইনালে খেলা নিশ্চিত করেছে। ৯ পয়েন্ট পাওয়া ওয়েস্ট ইন্ডিজ হচ্ছে ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ। আজ যদি বাংলাদেশ জিতে, তাহলে অপরাজিত থেকে ফাইনালে খেলতে নামতে পারবে বাংলাদেশ।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল/লিটন কুমার দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান/মোসাদ্দেক, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক) ও রুবেল।

(নাবা/ ১৫ মে/হিমু)