প্রথম সন্তান প্রসবের ২৬ দিন পর আরও দুই সন্তান প্রসব

যশোরে একটি বাচ্চা প্রসবের ২৬ দিন পর আরও দুটি বাচ্চার জন্ম দিয়েছেন এক মা। চিকিৎসক- দের অবাক করে দেওয়া এই মায়ের নাম আরিফা সুলতানা ইতি।

তিনি যশোরের শার্শা উপজেলার শ্যামলাগাছি গ্রামের সুমন বিশ্বাসের স্ত্রী। সুমন বিশ্বাস জানান, গত মাসের শেষের দিকে তার স্ত্রী গর্ভধারণজনিত কারণে অসুস্থ হলে প্রথমে  তাকে যশোর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

সেখানে ঘণ্টাখানেক থাকার পর চিকিৎসকরা তার স্ত্রীকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। গত ২৫ ফেব্রুয়ারি খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানে তার স্ত্রী একটি ছেলে সন্তানের জন্ম দেন।

এর ২৬ দিন পর স্ত্রী আবারও অসুস্থ হয়ে পড়লে তাকে যশোর শহরে বেসরকারি আদ-দ্বীন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে আবারও তার স্ত্রী একটি ছেলে ও মেয়ে শিশুর জন্ম দিয়েছেন।

তিনটি বাচ্চাই সুস্থ আছে। আদ-দ্বীন হাসপাতালের গাইনি চিকিৎসক শীলা পোদ্দার বলেন, ‘আমি এই প্রথম এ ধরনের একটি ঘটনা দেখলাম। এর আগে আমি এমন ঘটনা দেখিওনি, শুনিওনি। প্রথমে যখন ইতিকে নিয়ে আসা হয়, তখন আমরা বিষয়টি বুঝতে পারিনি।

পরে অপারেশনের শেষ পর্যায়ে আমরা বুঝতে পারি যে ওনার দুইটা জরায়ু, যার একটিতে একটি সন্তান, অন্যটিতে দুইটি সন্তান ছিল। যে জরায়ুতে একটি সন্তান ছিল, প্রথমে সেটি ডেলিভারি হয়েছিল। পরে আমাদের এখানে আনলে আরও দুইটি বাচ্চা ডেলিভারি হয়’।

নাবা/সেন্ট্রাল ডেস্ক/আল-আমিন/