পুরাণবাজার বালক সপ্রাবি’র ব্যাতিক্রমধর্মী পূজামন্ডপ

চাঁদপুর: চাঁদপুর শহরের পুরানবাজার মেরকাটিজ রোডে অবস্থিত সুনামধন্য প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান ২নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ব্যতিক্রমধর্মী সরস্বতী পূজামন্ডপ সব বয়সি ভক্তদের আকৃষ্ট করেছে।

রোরবার (১০ ফেব্রুয়ারি) সকালে পূজামন্ডপে সনাতন ধর্মালম্বীরা মন্ত্র উচচারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন। এসময় অত্র বিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ আশ পাশের বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ গ্রহন করেন।

সনাতন ধর্মালম্বীরা বিশ্বাস করেন,দেশ ও জাতির উন্নয়নে শিক্ষার বিকল্প নেই। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি তত বেশি উন্নত। সনাতন ধর্মে শিক্ষাকে উচুঁ স্তরে আসীন করা হয়েছে। প্রতি বছর মাঘ মাসের শুরুপক্ষের শ্রী পঞ্চমী তিথিতে দেবী সরস্বতী পূজা করা হয়। সরস্বতী হলেন, জ্ঞান, বিদ্যা, সংস্কৃতি ও শুদ্বতার দেবী। সৌম্যবয়ব, শুব্র বসন, হংস সংবলিত, পুস্তক ও বীণা ধারিণী।

এই দেবী বাঙ্গালীর মানসলোকে এমন এক প্রতিমূর্তিতে বিরাজিত, যেখানে কোন অন্ধকার নেই, অজ্ঞানতা নেই সংস্কারের কালো ছায়া নেই। এদিন পুরাণবাজারে বিভিন্ন পূজামন্ডপে অসংখ্য ভক্ত তাদের স্ব-স্ব মন্দিরে সরস্বতী দেবীর চরণে পুস্পার্ঘ্য অর্পন করেন। ২নং বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অস্থায়ী পূজামন্ডপে ব্যাতিক্রমী আয়োজন শিক্ষার্থীদেকে পড়ালেখার প্রতি আরো বেশি উৎসাহ যোগাবে। এ পূজামন্ডপে সরস্বতী দেবীর মূত্তির চার-পাশে বুকসেল্পে সারি-সারি পাঠ্যবই ও ধর্মীয়গ্রন্থ দিয়ে সাজানো হয়েছে,যা দেখে সব বয়সী ভক্তবৃন্দ মুগ্ধ হয়েছেন।

এমএমএ/