পান্তা-ইলিশে মাঠেই এনামুলদের বৈশাখ উদযাপন

আজ (১৪ এপ্রিল) চির নতুনের ডাক দিয়ে আবার এলো বৈশাখ। বিগত বছরের সব অপূর্ণতা, গ্লানি, ব্যর্থতা মুছে ফেলে জীবনকে নতুন করে সাজিয়ে তোলার আশায় বাহারী সাজে মিলিত হচ্ছেন সবাই। অথচ এই উৎসব মুখর দিনটিও মাঠে কাটাচ্ছেন ঢাকা লিগ খেলুড়ে ক্রিকেটাররা। তবে অনুশীলনের মাঝেও পান্তা-ইলিশ খাওয়ার মাধ্যমে ক্রিকেটারদের সঙ্গে বৈশাখের আনন্দ ভাগ করে নিয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব।

গ্রামীণ জীবন থেকে উঠে আসা পহেলা বৈশাখের উৎসবটি এখন শহুরে জীবনকে ছুঁয়ে হয়ে উঠেছে সর্বজনীন। বৈশাখ যখন দুয়ারে তখন নানাভাবে উঠে আসে রূপালী ইলিশের কথা। শহরবাসী অনেক নববর্ষের সঙ্গে নিজের অজান্তেই জুড়ে দিয়েছে পান্তা-ইলিশ। সেই আনন্দ থেকে বাদ যাননি ক্রিকেটাররা। ১৪২৬ এর নতুন দিনে দলের সবাই মিলে পান্তা-ইলিশ খেলেন আলামিন-বিজয়রা। এদিন সকালে শেখ জামাল ধানমণ্ডী মাঠে অনুশীলন শুরুর আগেই নিজেদের খাবারের আনন্দ মিটিয়ে নেন প্রাইম ব্যাংক ক্লাবের ক্রিকেটাররা।

উল্লেখ, আগামীকাল থেকে শুরু হবে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) সুপার লিগ পর্ব। আগামীকাল তিনটি ভিন্ন ম্যাচে মুখোমুখি হবে সুপার লিগে ওঠা ছয়টি দল।

তাই পহেলা বৈশাখের আনন্দ ভুলে মাঠেই ঘাম ঝরাচ্ছেন লিগে অংশ নেওয়া ক্রিকেটাররা। শুধু ক্রিকেটাররা নয়, দলের কোচ, ম্যানেজার তথা সুপার লিগে ওঠা ছয় দলের পুরো টিম এবং টিম ম্যানেজমেন্টের কারোরই ছুটি নেই।

বাঙালির প্রাণের এই উৎসব পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব ও সুহৃদ-শুভানুধ্যায়ীদের সঙ্গে উদযাপন করতে পারছেন না ছয় দলের ক্রিকেটার ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সুপার লিগে ওঠা দলগুলো হলো, লিজেন্ডস অব রূপগঞ্জ, প্রাইম ব্যাংক, আবাহনী, প্রাইম দোলেশ্বর, শেখ জামাল ধানমন্ডি আর মোহামেডান ছয় দলেরই আজ প্র্যাকটিস আছে।

(নাবা/১৪ এপ্রিল/এইচএ)