পশ্চিমবঙ্গে বিজেপির উত্থান, জরুরি বৈঠক ডেকেছেন মমতা

তিন দশকের বাম শাসনের অবসান ঘটিয়ে ২০১১ সালে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর এবারই প্রথম বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়লেন তৃণমূল নেত্রী মমতা। তাই ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি রেকর্ড সংখ্যক আসনে জয়ের পর দলীয় নেতাদের জরুরি বৈঠকে ডেকেছেন তিনি । শনিবার মমতার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে লোকসভা নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করা হবে।

গত ২৩ মে ঘোষণা করা ফলাফলে দেখা গেছে ভারতের ৫৪৩ আসনের লোকসভায় নরেন্দ্র মোদির বিজেপি তিন শতাধিক আসনে জয় পেয়েছে। আর এই জয়ের পথে পশ্চিমবঙ্গের ৪২ আসনের মধ্যে ১৮টিতে জয় পায় তারা। রাজ্যটিতে দলটি মোট ৪০ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছে। অথচ ২০১৪ সালের নির্বাচনে পশ্চিমবঙ্গে মাত্র দুটি আসনে জিতেছিল বিজেপি। আর পাঁচ বছরের মাথায় বড় সংখ্যক আসন দখল করে ফেলায় যথেষ্ট চিন্তিত মমতা। সে কারণেই জরুরি বৈঠক ডেকেছেন তিনি।

তৃণমূলের এক সিনিয়র নেতা বার্তা সংস্থা পিটিআইকে জানান, দলের জয়ী এবং পরাজিত প্রার্থীদের নিয়ে বৈঠক করবেন তৃণমূল নেতা। এছাড়া জেলা প্রেসিডেন্ট ও সিনিয়র নেতারাও বৈঠকে উপস্থিত থাকবেন। তিনি বলেন, ‘নির্বাচনের ফলাফল নিয়ে আলোচনা করে আমরা আমাদের দুর্বলতা ও শক্তিশালী দিকগুলো শনাক্ত করবো’। ওই সিনিয়র নেতা বলেন, এই ফলাফল আমাদের প্রচণ্ড ধাক্কা দিয়েছে।

আমাদের বিরুদ্ধে এই ধরণের রায় আমরা চিন্তাও করতে পারিনি। আমাদের এখন ভুলগুলো সংশোধন করা দরকার আর দেরি হয়ে যাওয়ার আগেই জনগণের কাছে পৌঁছানো প্রয়োজন। সুত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

নাবা/ ডেস্ক/তানিয়া রাত্রি