নোবিপ্রবিতে নতুন দুটি সফটওয়্যার উদ্বোধন

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অর্থনীতি বিভাগে ‘ফ্রেইডম্যান ফাউন্টেন’ ও ‘স্ট্যাটা-১৫’ নামে দুটি সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান এ দুটি সফটওয়্যার উদ্বোধন করেন।

এসময় অর্থনীতি বিভাগের চেয়ারম্যান মোকাম্মেল করিম বলেন, ‘আমরা বরাবরের মত শিক্ষার্থীদের জন্য উন্নয়নমূলক কাজ করে যাচ্ছি। স্ট্যাটা-১৫’ সফটওয়্যার এবং ‘ফ্রেইডম্যান ফাউন্টেন’ তারই অংশ । স্ট্যাটা-১৫ সফটওয়্যারটি প্রায় চার লাখ ত্রিশ হাজার টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অর্থনীতি বিভাগকে দেওয়া হয়েছে। সফটওয়্যারটি বিভাগের ল্যাবের সকল কম্পিউটারে দেয়া হবে যা শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। এ থেকে শিক্ষার্থীরা গবেষণা কাজে সহায়তা পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

তিনি আরো বলেন, বিভাগের নিজস্ব অর্থায়নে ‘ফ্রেইডম্যান ফাউন্টেন’ সফটওয়্যারটি স্থাপন করা হয়েছে। এটির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য সুপেয় পানির ব্যাবস্থা করা হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. ফারুক উদ্দিন, এনভায়রনমেন্টাল সাইন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. আব্দুস সালাম, অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ফরিদ দেওয়ান, বিনতা রানী সেন, সনিয়া আফরিন এ্যালি, সফিকুল ইসলাম, মাজনুর রহমান সবুজ, ওয়াহিদ মুরাদ, প্রভাষক মোঃ ইকবাল হোসাইন, আহসান উল হক, সাব্বির হোসাইন, মোঃ মুহাইমিনুল ইসলাম, দিলরুবা ইয়াসমিন স্মৃতি, সাদ্দাম হোসাইন, মাহাবুবুর রহমান,লিটন চন্দ্র ভৌমিক সহ অর্থনীতি বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পরিশেষে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান অর্থনীতি বিভাগের প্রশংসা করেন এবং বিভাগটির উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

নাবা/ডেস্ক/ওমর