নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে: ইসি সচিব

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, চার বিভাগের ১২ জেলার ৭৮ উপজেলায় নির্বাচন হয়েছে। এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য এসেছে, তাতে মোটামুটি শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৫ হাজার ৮৪৭টি কেন্দ্রে ভোট হয়েছে। তার মধ্যে বিভিন্ন অনিয়মের কারণে ২৮টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করা হয়েছে। এই কেন্দ্রগুলোতে পরবর্তীতে ভোটগ্রহণ হবে। অন্যান্য কেন্দ্রগুলোতে শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে।

ইসি সচিব বলেন, প্রথম ধাপের যে উপজেলা নির্বাচন হয়েছে, নির্বাচন কমিশন মনে করে, মোটামুটি শান্তিপূর্ণভাবে হয়েছে।

আজ রোববার বিকেলে প্রথম ধাপের ভোট শেষে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনে এক সংবাদ সম্মেলনে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা জানান।

হেলালুদ্দীন আহমদ বলেন, কত শতাংশ ভোটার উপস্থিত ছিল, সেই তথ্য আমরা এখন পর্যন্ত পাইনি। তবে আমরা যা জেনেছি, তাতে ভোটার উপস্থিতি সন্তোষজনক।

সব রাজনৈতিক দল অংশ নিলে ভোটার উপস্থিতি বাড়ত কি না-এমন প্রশ্নে ইসি সচিব বলেন, এটা স্বাভাবিক ব্যাপার, যখন সব রাজনৈতিক দল অংশগ্রহণ করে তখন ভোটার উপস্থিতি বাড়ে।

নির্বাচনী অনিয়মে শাস্তির বিষয়ে সচিব বলেন, অনিয়মের অভিযোগে সিরাজগঞ্জে দুজন প্রিজাইডিং কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ ছাড়াও অনিয়মের সঙ্গে সম্পৃক্ত থাকার দায়ে ১০ জনের বেশি ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

এরই মধ্যে প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ছয়জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সাতজন।

নাবা/ডেস্ক/নয়ন