নাসায় আমন্ত্রণ পেয়েছেন ‘টিম অলিক’

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ গবেষণা সংস্থা নাসায় আমন্ত্রণ পেয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ‘টিম অলিক৷’

আজ সকালে আমন্ত্রণের বিষয়টি জানিয়েছেন টিম অলিকের মেন্টর ও বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং(সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী।

নাসা আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ায় নাসা এই আমন্ত্রণ জানায়।

টিমের সদস্যরা জানান, গত ২৯ মে ও ১২ জুন নাসা কর্তৃপক্ষ দুটি পৃথক মেইলের মাধ্যমে শাবির টিম অলিককে আমন্ত্রণ জানিয়েছে। ২০ জুলাইয়ের মধ্যে শাবির টিম অলিককে নাসায় উপস্থিত থাকতে বলা হয়েছে। যেখানে আগামী ২১, ২২ ও ২৩ জুলাই নাসার বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন টিম অলিকের সদস্যরা।

২১ জুলাই রকেট ফ্যালকন-৯-এর সিআরএস-১৮ মিশনের মহাকাশে উৎক্ষেপণ সরাসরি দেখবে ‘টিম অলিক’ এর সদস্যরা।

টিম অলিকের সদস্যরা হলেন- বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এস এম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম ও আবু সাবিক মেহেদী ও একই বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাব্বির হাসান।

উল্লেখ্য, গতবছরের শেষের দিকে নাসা আয়োজিত এই স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ এ টিম অলিক অংশ নেয়। যেখানে বিশ্বের ৭৯টি দেশ থেকে বাছাইকৃত ২৭২৯টি টিমকে পেছনে ফেলে শীর্ষ চারে স্থান করে নেয় টিম অলিক। ওই সময় থেকেই মূলত টিম অলিকের নাসার উদ্দেশে পথচলা শুরু।

নাবা/ডেস্ক/ওমর