‘দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয় এমন কাজ করবেন না’

দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হয় এমন যেকোনো পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকার জন্য যুক্তরাষ্ট্রের  প্রতি আহবান জানিয়েছে তুরস্ক।

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্ককে সত্যিকার ও নেতিবাচক পরিণতি ভোগ করতে হবে বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর মন্তব্য করার পর আংকারা ওয়াশিংটনের প্রতি এ আহবান জানালো।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় বলেন, “গত মাসে জাপানের ওসাকা শহরে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে যে  আলোচনা হয়েছিল   তার  সঙ্গে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র মর্গান ওরতেগদাসের বিবৃতি সাংঘর্ষিক।

এ অবস্থায় আমরা যেকোনো রকমের ভুল পদক্ষেপ নেয়া থেকে বিরত থাকতে যুক্তরাষ্ট্রের  প্রতি আহবান জানাচ্ছি।” তিনি আবারো উল্লেখ করেন যে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনলে তাতে কী ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া পড়তে পারে  সেজন্য ওয়ার্কিং গ্রুপ প্রাতিষ্ঠার প্রস্তাব দেয়া হলেও যুক্তরাষ্ট্র তা নিয়ে কোনো জবাব দেয় নি।

গতকাল (মঙ্গলবার) মর্গান ওরতেগাস বলেছেন, রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কিনলে আংকারাকে পরিণতি ভোগ করতে হবে। এর অংশ হিসেবে তুরস্ককে এফ-৩৫ জঙ্গিবিমান দেয়া হবে না বলে তিনি উল্লেখ করেন। যুক্তরাষ্ট্র থেকে এ বিমান কেনার জন্য তুরস্ক বিরাট অংকের অর্থ বিনিয়োগ করে রেখেছে। সুত্র: পার্স টুডে।

নাবা/ডেস্ক/তানিয়া রাত্রি