দেশে প্রতিবছর নতুন বেকার হচ্ছে ৮ লাখ

ছবি: সংগ্রহীত

নাগরিক বার্তা ডেস্ক: বাংলাদেশে চাহিদা অনুয়ায়ী কর্মসংস্থানের সুযোগ তৈরি না হওয়ায় প্রতিবছর আট লাখ নতুন বেকার তৈরি হচ্ছে বলে জানিয়েছে সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

রবিবার (১০ ফেব্রুয়ারি) সকালে ‘প্রবৃদ্ধি ও অগ্রাধিকার’ বিষয়ক এত সংলাপে সিপিডি এ তথ্য তুলে ধরে। সংস্থাটির ভাষ্য, গেল দশ বছরে আর্থ-সামাজিক ক্ষেত্রে অনেক উন্নয়ন হলেও কর্মসংস্থান বিহীন প্রবৃদ্ধি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। আর চাকরির ক্ষেত্রে বৈষম্যের চিত্রও উদ্বেগ বাড়াচ্ছে।

বিশ্বব্যাংকের তথ্যের বরাতে এক নিবন্ধে সিপিডি বলছে, প্রতি বছর দুই লাখ দশ হাজার নতুন মানুষ শ্রমবাজারে ঢুকছেন। কিন্তু বিপরীতে চাকরি তৈরি হচ্ছে মাত্র এক লাখ ৩০ হাজার।এছাড়া প্রতিবছর আট লাখ মানুষ বেকার হচ্ছে। প্রবৃদ্ধির সুবিধা সমান ভাবে বিতরণ না হওয়ায় বৈষম্য চরম আকার ধারণ করেছে।

সিপিডি সংলাপে বক্তারা বলেন, শিক্ষা এবং স্বাস্থ্যখাতে সরকারের আরো বেশি নজর দেওয়া দরকার। প্রান্তিক পর্যায়ে স্বাস্থ্য সেবা ভেঙ্গে পড়েছে। হাসপাতালগুলোতে অবকাঠামো উন্নয়ন হলেও তা ব্যবহারে স্বচ্ছতা নেই।

বক্তারা আরো বলেন, শিক্ষা ব্যবস্থার আধুনিকীকরণ না হলে টেকসই প্রবৃদ্ধি অর্জন সম্ভব নয়। এক্ষেত্রে কোচিং বাণিজ্য বন্ধ করতে কঠোর হতে হবে।

এমএমএ/