‘দেশে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো আশঙ্কা নেই’

দেশে জঙ্গি হামলার সুনির্দিষ্ট কোনো আশঙ্কা নেই। তবে সাম্প্রতিক বি‌শ্বের বি‌ভিন্ন দে‌শে জঙ্গি হামলার পরিপ্রে‌ক্ষি‌তে বাংলা‌দেশও সম্পূর্ণ ঝুঁকিমুক্ত নয়। তাই বাংলা‌দেশ পুলিশ বাড়‌তি সতর্কতা অবলম্বনের পাশাপা‌শি সা‌র্বিক নিরাপত্তা জোরদার করা হয়েছে। গোয়েন্দা নজরদা‌রিও বাড়ানো হয়েছে। একথা বলেছেন, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

আজ বুধবার পুলিশ সদর দফতরে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) কার্যনির্বাহী কমিটির সঙ্গে শুভেচ্ছাবিনিময় অনুষ্ঠানে আইজিপি এসব কথা বলেন।

জাবেদ পাটোয়ারী বলেন, রাজধানীর গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর মানুষের মধ্যে সচেতনতা তৈরি হয়। জঙ্গি বা সন্দেহভাজনদের নিয়ে মানুষ তথ্য দিলে ‘একাকী হামলা’ প্রবণতাও প্রতিরোধ করা সম্ভব হবে।

আইজিপি বলেন, বিশ্বজুড়ে জঙ্গিদের দলবদ্ধ হামলার চেয়ে একাকি হামলার প্রবণতা বাড়ছে। এ প্রবণতা রোধ করা প্রায় অসম্ভব। জঙ্গিদের কর্মকাণ্ড নিয়ন্ত্রণে রয়েছে, তবে পুরোপুরি নির্মূল সম্ভব হয়নি।

দেশে বিদেশি জঙ্গি বা জঙ্গি সংগঠনের তৎপরতা নেই দাবি করে জাবেদ পাটোয়ারী তিনি বলেন, মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) কোনো তৎপরতা বাংলাদেশে নেই। তবে কারো কারো সঙ্গে আদর্শিক যোগাযোগ থাকতে পারে।

 নাবা/ডেস্ক/এনএম