দেশের জন্য ধর্মীয় ও নৈতিক শিক্ষা অত্যন্ত অপরিহার্য

আনোয়ারা মতিউর মহিলা মাদরাসার মাহফিল ও পুরস্কার বিতরণ

চাঁদপুর:  চাঁদপুর পৌরসভার ১৫নং ওয়ার্ডে আনোয়ারা মতিউর মহিলা মাদরাসার বার্ষিক ওয়াজ ও দোয়ার মাহফিল এবং সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

 শুক্রবার  (৮ ফেব্রুয়ারি) বেলা ৩টা হতে গভীর রাত পর্যন্ত উত্তর বিষ্ণুদী জিটি রোডস্থ আল আমিন জামে মসজিদ ঈদগাহ মাঠে এ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে অতিথিবৃন্দের কাছ থেকে ৩০ জন ছাত্রীর বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী পুরস্কার গ্রহণ করেন অভিভাবকবৃন্দ।

এতে সভাপতিত্ব করবেন চাঁদপুর জেলা জাতীয়  ইমাম সমিতির সভাপতি ও চেয়ারম্যান ঘাটা বায়তুল আমান জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার। তিনি তাঁর বক্তব্যে বলেন, শিক্ষিত মা-ই শিক্ষিত পরিবার উপহার দিতে পারে।  নিজেকে দ্বীনি শিক্ষার একজন সহযোগী উল্লেখ করে বলেন, দেশের জন্য ধর্মীয় ও নৈতিক শিক্ষা অত্যন্ত অপরিহার্য। দেশের প্রায় ১ কোটির উপর শিক্ষার্থী  মাদরাসায় লেখাপড়া করে। এর মধ্যে  নারীরাও আছে। আর যে মেয়েরা মাদরাসায় পড়াশোনা করছে, ভবিষ্যতে তারা অন্যান্য পেশা ছাড়াও প্রতিটি ঘরকে একেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত করবে। কেননা, মা তার সন্তানের প্রথম শিক্ষক। একজন শিক্ষিত মা, একটি শিক্ষিত পরিবার উপহার দিতে পারে। মাদরাসা শিক্ষার সাথে কোটি কোটি অভিভাবক জড়িত। দেশের বড় বড় মাদরাসা জনগণের ধর্মীয় দিকনির্দেশনায় বিরাট ভ‚মিকা রাখে। সমাজ গঠন ও জনকল্যাণে মাদরাসা শিক্ষার্থী ও শিক্ষকদের অবদান অনস্বীকার্য। এ বিষয়টি সরকারের চিন্তা-ভাবনায় রয়েছে বলেই সরকার মাদরাসা শিক্ষার উন্নয়নে সুস্পষ্ট ভ‚মিকা রাখছে। মাদরাসা শিক্ষা, দ্বীনি ও আধুনিক শিক্ষার সমন্বয়ে একটি দক্ষ ও সৎ প্রজন্ম তৈরিতে অবদান রাকতে সকলকে তিনি আহবান জানান।

মাহফিলে ওয়াজ করেন মাওঃ আফছার উদ্দিন মোহেব্বী ( ঢাকা)। মাওঃ মোঃ আবু সূফিয়ান (হাজীগঞ্জ), আনোয়ারা ইসলাম দাখিল মাদরাসার সুপার মুফতি মোঃ জিয়াউদ্দিন খন্দকার, আখন্দ বাড়ি বাইতুল আমিন জামে মসজিদের খতিব হাফেজ মাওঃ মোঃ জাহাঙ্গীর হোসাইন, আল আমিন জামে মসজিদের খতিব মাওঃ আলী আহমদ, দারুচ্ছুন্নাত তাহফিজুল কোরআন মাদরাসার ছাত মোহতামিম হাফেজ মাওঃ মোঃ দ্বীন ইসলামখ প্রমুখ। প্রধান বক্তা মাওঃ আবু সূফিয়ান হাজীগঞ্জ।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে  অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের চাঁদপুর সদর ফিল্ড সুপারভাইজার মুহাম্মদ শামসুদ্দিন, জাতীয় ইমাম সমিতি চাঁদপুরের সাধারণ সম্পাদক মাওঃ আব্দুস সালাম, পৌর ১৫নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মালেক বেপারী, আল-আমিন জামে মসজিদের সহ-সভাপতি মোঃ হারুন অর রশিদ পাটওয়ারী, যুগ্ম সম্পাদক মোঃ মুখলেছুর রহমান তালুকদার।

মাদরাসার পরিচালক মাওঃ মোঃ আবদুর রহমান গাজীর পরিচালনায় উপস্থিত ছিলেন, আনন্দ বাজার জামে মসজিদের খতিব মাওঃ আব্দুল হান্নান, মোহাম্মদীয়া জামে মসজিদের ইমাম মাওঃ আঃ মান্নান, মাওঃ আল আমিন, বায়তুল ফালাহ জামে মসজিদের খতিব মাওঃ আব্দুল কাদের, আল-আমিন জামে মসজিদের সহ-সভাপতি মোঃ বারেক আখন্দ, মোঃ জাকির আখন্দ,  পৌর ১৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ আবদুর রহমান তালুকদার, যুগ্ম সম্পাদক মোঃ নূরে আলম আখন্দ ও যুব লীগের সাধারণ সম্পাদক মোঃ মাসুদ পাটওয়ারী, পুরাতন বাসস্যান্ড পৌর মার্কেট মালিক ও ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক আব্দুল আলিম মানিক মিয়াজী, কমিউনিটি পুলিশিং জিটি রোড মহল্লার সহ-সভাপতি মোঃ শাহ্ আলম, প্রচার সম্পাদক মফিজুল ইসলাম আখন্দ, কোষাধ্যক্ষ মোঃ কামরুল ইসলাম পাটওয়ারী, নবসৃষ্টি বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোঃ আব্দুস শুক্কুর মোল্লা টিটু, এডভেঞ্চার বয়েজের সভাপতি জিএম জাহিদ হাসান ও সাধারণ সম্পাদক জিএম রাকিব হোসাইন, সাংবাদিক জিএম ইমাম হোসাইন ও মোঃ মাঈনুল হাসান, পৌর ১৫ নং ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান আখন্দ সজিব, মোঃ রুহুল আমিনসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ। মাহফিলে মিলাদ-কিয়াম করেন জেলা ছাত্র হিযবুল্লাহর যুগ্ম সম্পাদা ফয়সাল আহমেদ। কুরআন তিলাওয়াত করেন হাফেজ মিজানুর রহমান। নাতে রাসূল (সাঃ) পরিবেশন করেন জুলফিকার হামদ-নাত ও গজল পরিবেশক দলের হাইমচর শাখার সভাপতি মোঃ আলী হোসাইন, চাঁদপুর দারুচ্ছুন্নাত দীনিয়া মাদরাসার ছাত্র মহিববুর রহমান মহিব্বুলাহ, মোঃ নেছার উদ্দিন, মোঃ তালহা, মোঃ শাকিল। আখেরী মোনাজাত করেন অনুষ্ঠানের সভাপতি মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার। পরে উপস্থিত সকলের মাঝে তাবরারুক বিতরণ করা হয়।

এমএমএ/