দক্ষিণ আফ্রিকায় চার্চের দেয়াল ধ্বসে ১৩ জনের মৃত্যু

দক্ষিণ আফ্রিকার পূর্বাঞ্চলীয় কাওয়াজুলু-নাটাল প্রদেশের ডিলানগুবো’র একটি পেন্টেকোস্টাল চার্চের দেয়াল ধ্বসে অন্তত ১৩ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও অন্তত ১৬ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে এই ধসের ঘটনা ঘটে বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে নিউজ 24 নামের একটি স্থানীয় গণমাধ্যম।
স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, অতিরিক্ত বৃষ্টির কারণে চার্চটির দেয়াল ধ্বসে যায়।

কাওয়াজুলু-নাটাল ইমার্জেন্সি মেডিকেল সার্ভিসেস’র মুখপাত্র রবার্ট ম্যাককেনজি জানান, প্রদেশটির উত্তরাঞ্চলে ভারী বর্ষণের ফলে এই ধসের ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে।

তিনি বলেন, চার্চটিতে একটি ধর্মীয় অনুষ্ঠান চলাকালে এই ধসের ঘটনা ঘটে। এর ফলে ১৩ জন নিহতের পাশাপাশি ছয়জন গুরুতর এবং ১০ জন সামান্য আহত হয়েছেন।

এদিকে প্রাদেশিক পুলিশের মুখপাত্র কর্নেল থেম্বেকা এমবেলে জানান, প্রচণ্ড ঝড়ের ফলে এই দুর্ঘটনা ঘটেছে। পুলিশ এখনও ঘটনাস্থলে আছে এবং এ পর্যন্ত ২৯ জনকে হাসপাতালে নেয়া হয়েছে।

তার মতে, যখন চার্চের দেয়াল ধসে পড়ে, তখন চার্চে অবস্থানরত প্রত্যেকেই ঘুমাচ্ছিল।

শুক্রবার সকালে কোঅপারেটিভ গভার্ন্যান্স অ্যান্ড ট্র্যাডিশনাল অ্যাফেয়ার্সের নির্বাহী কাউন্সিলের সদস্য নমুসা ডিউব-এনকিউবের পাশাপাশি প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কেন্দ্রের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রদেশটির উত্তরাঞ্চলের বাল্লিটো শহরের অ্যাম্বুলেন্স সার্ভিস আইপিএসএস মেডিকেল রেসকিউয়ের একাধিক দল এবং উদ্ধার বিভাগের মতে, তারা গত রাতে এই এলাকায় ব্যস্ত সময় কাটিয়েছে।

মুখপাত্র পল হার্বস্ট জানান, তাদের দলগুলো ঝড়ের ফলে চারটি ভবনধস এবং নয়টি দুর্ঘটনার কথা জানতে পারেন। তারা ভবনধস ও দুর্ঘটনার শিকার ২২ জনকে চিকিৎসা সেবা দেন।

 

নাবা/ডেস্ক/হাফিজ