টিএসসিতে বঙ্গবন্ধুর একটি দূর্লভ ছবি সংরক্ষণ

টিএসসিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দূর্লভ ছবি সংরক্ষণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ছবিটিতে দেখা যায় টিএসসি প্রাঙ্গণে হেঁটে অগ্রসরমান বঙ্গবন্ধুকে, তাঁর পাশে ছিলেন তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ও ছাত্রনেতৃবৃন্দ।

ছবিটি ১৯৭৩ সালে তোলা। সেসময় বঙ্গবন্ধু টিএসসিতে এসেছিলেন বাংলাদেশের পরমবন্ধু ফরাসি লেখক-দার্শনিক এবং দ্য গল সরকারের মন্ত্রী ‘আঁদ্রে মার্লো’র সংবর্ধনা অনুষ্ঠানে।

১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফরে এলে তাঁকে টিএসসিতে বীরোচিত সংবর্ধনা দেয়া হয়। অনুষ্ঠানস্থলে প্রবেশের আগে টিএসসি প্রাঙ্গণে হেঁটে অগ্রসরমান বঙ্গবন্ধুর ছবি এটি। ৪৬ বছর পর এ ছবিটি ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে বলে জানান অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

তবে ছবিটি কার তোলা, সে বিষয়ে কিছু জানতে পারেননি তারা। জাতির পিতা শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র ছিলেন। তিনি সলিমুল্লাহ মুসলিম হলের অনাবাসিক ছাত্রও ছিলেন। তবে রাজনৈতিকভাবে ফজলুল হক মুসলিম হলে তিনি অনেক সময় কাটিয়েছিলেন। রাজনৈতিক আন্দোলন-সংগ্রামে রত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও প্রান্তে শেখ মুজিবুর রহমানের বিচরণ ছিল অবারিত।

দেশ স্বাধীন হবার পর ডাকসুর আমন্ত্রণে ১৯৭২ সালের ৬ই মে বঙ্গবন্ধু প্রথম বারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসেন।

১৯৭২ সালের পর একাধিক বার টিএসসিতে কর্মসূচি দিয়ে বা না দিয়ে বঙ্গবন্ধু টিএসসিতে আসেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান। কিন্তু তার দিনক্ষণ ইতিহাসে লিপিবদ্ধ নেই।সেই হিসেবে এই ছবিটিই বঙ্গবন্ধুর টিএসসিতে আসার বা অবস্থান করার একমাত্র দলিল।

এই দূর্লভ ছবিটি গতকাল (বৃহস্পতিবার) টিএসসির উপদেষ্টার অফিস কক্ষে আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন টিএসসির উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এসময় তিনি বলেন, জাতির পিতা আমাদের চেতনার ধ্রুব তারকা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে যে স্থানে বিচরণ করেছেন তা ইতিহাসের অংশ। সেই স্থান স্মারকের মাধ্যমে অবশ্যই সংরক্ষিত হওয়া প্রয়োজন। টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনে আমরা গর্বিত। এই গর্ব প্রকাশ এবং ইতিহাস স্মরণ করার জন্য আজ আমরা টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনের ফটো আনুষ্ঠানিকভাবে উত্তোলন করলাম। এতে টিএসসিতে যারা আসবে, সেই সব শিক্ষার্থী ও অন্যরা অনুধাবন করতে পারবেন, বঙ্গবন্ধুর পদধুলিতে পবিত্র অঙ্গনে তারা এসেছেন, এটিও গর্বের।

নাবা/ডেস্ক/ওমর