নাগরিক বার্তা স্বাস্থ্য ডেস্ক | নাগরিক বার্তা

জেনে নিন হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে কি করবেন

নাগরিক বার্তা স্বাস্থ্য ডেস্ক: ঠা-ার সমস্যা থেকে হাঁচি-কাশি হতে পারে। যদি কোনোদিন হঠাৎ করেই দেখেন যে হাঁচি-কাশির সঙ্গে রক্ত আসছে তবে চিন্তিত হওয়ার কারণ নেই। আগে জানতে চেষ্ঠা করুন কী কারণে আপনার এমনটি হচ্ছে।

জেনে রাখা ভালো, যে কোনো সমস্যায় আগে কেন হচ্ছে তা জানার চেষ্টা করুন। রোগের কারণ জানতে না পারলে আপনি চিকিৎসা করতে পারবেন না। নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা কমবেশি অনেকের হয়ে থাকে। অনেকে মনে করে শরীরে অতিরিক্ত গরম বা ঠা-ার কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে। এ ধারণা ভুল।

চিকিৎসকদের মতে, নির্দিষ্ট কোনো কারণের সঙ্গে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যার কোনো মিল নেই। নাকের ভেতরের আর্দ্রতা কমে যাওয়া, কাঠি দিয়ে নাক খোঁচালে ও উচ্চ রক্তচাপ, টিউমার, পলিপ ইত্যাদির সমস্যা থাকলে নাক দিয়ে রক্ত বের হতে পারে।

আসুন জেনে নেই হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে কী করবেন?

আর্দ্রতা: নাকের কোনো সমস্যা দেখা দিলে নাকের ভেতরে আর্দ্র করে তোলার চেষ্টা করুন। অর্থাৎ নাকের ভেতরে বাতাস চলাচল ও ঠিকমতো শ্বাস নেওয়ার চেষ্টা করুন।

স্প্রে ব্যবহার: নাক আর্দ্র করার জন্য বাজারে বেশকিছু স্প্রে পাওয়া যায়। এই স্প্রে ব্যবহারের ফলে নাক আর্দ্র হয় এবং নাকের রক্তক্ষরণ বন্ধ হয়।

ঠান্ডা পানি ও খোঁচানো: নাক দিয়ে রক্ত পড়লে নাকে ঠা-া পানি দেওয়া বা কোনো কাঠি দিয়ে খোঁচাবেন না। এ ছাড়া নাকে হাত লাগাবেন না। এতে করে আপনার বিপত্তি ঘটতে পারে।

উচ্চরক্তচাপ: নাক দিয়ে হঠাৎ রক্ত পড়লে বাড়িতে রক্তচাপ মেপে নিন। আপনার যদি উচ্চরক্ত চাপের সমস্যা হয় তবে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন। এছাড়া চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ সেবন করুন।

পলিপ ও টিউমার: নাকে পলিপ ও টিউমারের সমস্যা থাকলে নাক দিয়ে রক্ত পড়তে পারে। তাই আপনার নাকে যদি এ ধরনের সমস্যা থাকে তবে নাকে খোঁচাখুঁচি করবেন না। চিকিৎসকের পরামর্শ নিন।

নিজের ইচ্ছায় ওষুধ সেবন: নাক দিয়ে রক্ত পড়লে কখনো নিজের ইচ্ছায় যে কোনো ধরনের ওষুধ সেবন থেকে বিরত থাকুন। রক্তপাত কমাতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন। নাকে সামান্য পানি দিতে পারেন তবে মলম বা ক্রিম দেবেন না।

তা.আ/