জুলিয়ান অ্যাসাঞ্জের মুক্তির দাবিতে ঢাকায় মানববন্ধন

জুলিয়ান অ্যাসাঞ্জ ও মুক্ত গণমাধ্যম তথা অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের দাবিতে আজ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে “মুক্ত গণমাধ্যম ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতের দাবিতে আমরা” ব্যানারে এ মানবন্ধনে অংশ নেন সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা।

মানবন্ধন কালে বক্তরা বলেন,  ‘সারাবিশ্বে অবাধ তথ্য প্রবাহ নিশ্চিতের যে জোর দাবি উঠেছে, বর্তমান সময়ে তার কেন্দ্রীয় চরিত্রে অবস্থান করছেন জুলিয়ান অ্যাসাঞ্জ। তিনি একজন অস্ট্রেলীয় নাগরিক। যুক্তরাষ্ট্র ও তাঁর সামরিক জোট ন্যাটোর সামরিক-কূটনীতিকদের লাখ লাখ গোপন নথি ফাঁস করে দিয়েছেন। এরই মধ্যে তিনি দেখিয়েছেন- ক্ষমতাধর রাষ্ট্রগুলো কী করে মুষ্টিমেয় গোষ্ঠীর স্বার্থ উদ্ধারে নির্বিচারে মানুষ খুন, ষড়যন্ত্র ও আইন লংঘন করে বেড়ায়। কিন্তু যুদ্ধবাজ দেশের শাসকরা অ্যাসাঞ্জের এই লড়াইকে স্বাভাবিকভাবে দেখেনি। তাই তাকে গ্রেপ্তারের মধ্য দিয়ে তথ্যের অবাধ প্রবাহে বাঁধা তৈরি করলো পশ্চিমা বিশ্ব। পাশাপাশি বাংলাদেশে বিভিন্নভাবে গণমাধ্যমের কণ্ঠরোধের চেষ্টারো সমালোচনা করেন বক্তরা।

তারা আরও বলেন, অ্যাসাঞ্জ কেবলই একজন ব্যক্তি নয়। অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করার যে লড়াই চলছে দেশে দেশে সে লড়াইয়ের নেতা বনে গেছেন অ্যাসাঞ্জ। তাই ‘গণ-সাংবাদিক’ অ্যাসাঞ্জের গ্রেপ্তারের প্রতিবাদ ও মুক্তির দাবি জানানো সবারই নৈতিক দায়িত্ব। মানবন্ধনে অংশ নিয়েছেন সাংবাদিক রাজু আহমেদ, প্রমথেশ শীল, মীর মোশাররফ হোসেন, অনির্বান শাহরিয়ার, আবু দাউদ খান, আবদুল মান্নান দিপ্ত, রাব্বি সিদ্দীকি, বাঁধন অধিকারী, মুজাহিদুল ইসলাম উইন, আহমেদ ইসমাম, ডিএস সৌরভসহ আরো অনেকে।

(নাবা/১৯ এপ্রিল/এইচএ)