‘জঙ্গিবাদ দমনে রোল মডেল’

জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে বিশ্বের রোল মডেল আখ্যা দিয়ে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান ও ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, জনগণেন ঐক্যবদ্ধতার কারণেই বাংলাদেশ জঙ্গিবাদ দমনে সফল হয়েছে। তাইতো বিশ্বের প্রযুক্তিতে এগিয়ে থাকা বিভিন্ন দেশ বাংলাদেশকে অনুসরণ করে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে।

আজ (১৩ জুন) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের মিলনায়তনে ‘সহিংস উগ্রবাদ প্রতিরোধে জনপ্রতিনিধিদের করণীয়’ শীর্ষক দিনব্যাপী এক সেমিনারে বক্তব্যে সিটিটিসি প্রধান এসব একথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী জঙ্গিবাদের বিরুদ্ধে জনগনকে সঙ্গে নিয়ে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছিলেন। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ জঙ্গিবাদ দমনে রোল মডেল হিসেবে বিশ্বব্যাপী আলোচিত হচ্ছে। পৃথিবীর অনেক দেশ থেকে বাংলাদেশ কিভাবে হলি আর্টিজানের পরে এ ভয়াবহ অভিশাপ জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করেছে সেটি জানার জন্য আমাদেরকে বিভিন্ন সময় তাদের দেশে যাওয়ার জন্য দাওয়াত দেয় আবার আমাদের দেশে এসেও আমাদের সঙ্গেও কথা বলে। এটি সম্ভব হয়েছে দেশের জনগন প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে।

তিনি আরও বলেন, আমরা সমাজের বিভিন্ন শ্রেনি-পেশার মানুষের সঙ্গে জঙ্গিবাদ প্রতিরোধে কাজ করে যাচ্ছি। মসজিদের ঈমামদের সঙ্গেও কাজ করেছি। এখন আপনাদের (ডিএসসিসির কাউন্সিলরগণ) সঙ্গেও কাজ করবো।

আপনারা নির্বাচিত জনপ্রতিনিধি হওয়ায় আপনাদের এলাকার নাগরিকদের সঙ্গে আপনাদের একটা নাড়ির টান রয়েছে। তাই আপনাদের সক্রিয়তার মাধ্যমে এটি অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে। জনগণ আপনাদের মাধ্যমে সচেতন হয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে সোচ্চার হবে।

নাবা/ডেস্ক/রাজু