চৌগাছায় কৃষি উন্নয়নে মতবিনিময়

চৌগাছা (যশোর) : যশোরের চৌগাছার ধূলিয়ানী ইউনিয়নের সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়ের সবুজ ঘন ঘাস সম্বলিত মাঠে এমিন্যান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর উদ্যোগে ইউনিয়নের চাষীদের নিয়ে ফসলের বিভিন্ন সমস্যা ও তার সমাধান সম্পর্কে আলোচনা অনুষ্ঠান সম্পন্ন হয় ।
বৃহস্পতিবার (৭ জানুয়ারী) বিকেল চারটার সময় চৌগাছা বাজারের রুবেল এন্টার প্রাইজ এই চাষী মতবিনিময় ও আলোচনা সভার আয়োজন করে । আলোচনা সভা পরিচালনা করেন রুবেল এন্টার প্রাইজের মোঃ রুবেল হোসেন ও মোঃ বিপ্লব হোসেন । আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  এমিন্যান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড যশোরের টেরিটরি সুপারভাইজার মোঃ সেলিম রেজা । তিনি চাষিরা ফসল চাষে কি কি সমস্যায় পড়ে এবং ফসল উৎপাদনের ক্ষেত্রে কোন সময় কি সার, কিটনাশক প্রভৃতি ব্যবহার করতে হবে তার ধারাবাহিক ভাবে সকলের সামনে ব্যক্ত করেন ।
তিনি বলেন আজকে এই চাষিদের নিয়ে দ্বিতীয় বার একত্রিত হয়েছেন । বিশেষ করে তিনি কোম্পানীর কয়েকটি গ্যারান্টি জনিত প্রডাক্ট নিয়ে আলোচনা করেন । এক্ষেত্রে তিনি বলেন আমাদের কোম্পানীর কিছু উন্নত মানের প্রডাক্ট আছ যা দোকানীরা রাখেন না, বেশি লাভ হয় না বলে । আর সেই জন্যই চাষীদের সাথে আমাদের এই সমন্বয় । তিনি প্রতিকূল আবহাওয়ায় রোগের প্রোকোপকে হার মানিয়ে চকচকে ধান, পুষ্ট দানা, অধিক ফলন এবং অধিক মুনাফার জন্য সিলেক্ট প্লাস ও এগ্রিজিমের ব্যবহার ; জমিতে কালো মাথার মাজরা পোকা অথবা পাতা মোড়ানো পোকা অথবা উভয় একসাথে, নলীমাছি ও অন্যান্য ক্ষতিকর পোকা দীর্ঘ মেয়াদে সফলভাবে দমন করতে এমিথ্রিন প্লাস ও স্লাইপার ইত্যাদির ব্যবহার সম্পর্কে কঠোরভাবে দৃঢ় কন্ঠে আলোচনা করেন ।
বিশেষ করে তিনি বলেন আপনারা সঠিকভাবে প্রয়োগের মাধ্যমে বিঘা প্রতি ২৫/৩০ মন ধান পেতে সবাই আগ্রহ বোধ করেন বলে আমি মনে করি । কিন্তু যদি এমিন্যান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রডাক্ট সমূহের সঠিক ব্যবহার নিশ্চিত না করতে পারেন তাহলে ব্যবহারের প্রয়োজন নেই । কারণ সঠিক প্রয়োগ ব্যতীত ভালো ফলাফল সম্ভব নয় বরং কোম্পানীর বদনাম । আর যদি কোম্পানীর দেওয়া নিয়মে প্রয়োগের পরে কোন অসুবিধায় পড়েন তাহলে আপনার ফসলের জন্য পরবর্তী ব্যায় কোম্পানীর পক্ষে করে দেওয়ার চেষ্টা করবো ।
সবশেষে সকল চাষী সমাজ এই আলোচনা সভার আহবানে উপস্থিত হয়েছেন তার জন্য তিনি তাদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং চাষীদের মাঝে মিষ্টি বিতরণ করে ও আগামী পঁচিশ দিনের মধ্যে তৃতীয় বার চাষীদের নিয়ে একত্রিত হবেন এই আশাবাদ ব্যাক্ত করে আলোচনা সভার সমাপ্তি ঘোষণা করেন ।
এমএমএ/