চাঁদপুরে মন্ডপে মন্ডপে চলছে সরস্বতী পূজা  উৎসবের আমেজ

চাঁদপুর: হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ রোববার। বাণী অর্চনা ও নানা আয়োজন দিয়ে বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতীর পূজা শুরু হয়েছে। ধর্মীয় বিধান অনুসারে সাদা রাজহাঁসে চড়ে বিদ্যা ও সুরের দেবী সরস্বতী পৃথিবীতে আসেন।

হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন অগণিত ভক্ত। সনাতন ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।

সরস্বতী পূজা উপলক্ষে চাঁদপুর শহরসহ জেলার সর্বত্র মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে উৎসবের আমেজ পূজা অনু্ষ্ঠিত হচ্ছে।শনিবার প্রতিমা আনয়নের মধ্য দিয়ে শুরু হয় পূজার এ উৎসব।  পূজার অনুষ্ঠানমালায় রয়েছে রোববার পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

চাঁদপুর সরকারি কলেজ,মহিলা কলেজ,পুরাণবাজার ডিগ্রী কলেজ,মধুসূদন উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এবারও জাঁকজমক পূজার আয়োজন করা হয়েছে।

কালীবাড়ি, গুয়াখোলা,মেটারনিটি,নতুনবাজার মন্দির,রামকৃষ্ণ আশ্রম,জোড়পুকুড় পাড়,বকুলতলা মা কিশোর সংঘ,নিতাইগঞ্জের বনশ্রী,হরিসভার মা সংঘ,রয়েজ রোডের মধুসূদন স্কুলের পিছনে বিদ্যাময়ী সংঘ,ম্যারকাটিজ  রোডের দোলন সংঘ,শতদল,নবতারা,হরিজন সংঘ,বারোয়ারি সরস্বতী পূজা মন্ডপসহ ঘোষপাড়া, পালপাড়া, দাসপাড়া এবং অন্যান্য এলাকাও এবার ব্যয় বহুল পূজার আয়োজন করা হয়।

মধুসূদন হাইস্কুলের প্রধান শিক্ষক গনেশ চন্দ্র দাস জানান, সকাল নাড়ে নয়’টায় পূজা শুরু হয়। বিদ্যালয়ের বিপুল সংখ্যক হিন্দু শিক্ষার্থী  পূজায় উপস্থিত হয়ে  পুষ্পাঞ্জলি গ্রহন করে।পরে সবার মাঝে মিষ্টি বিতরন করা হয়।

এমএমএ/