চাঁদপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

ছবি: শাহরিয়া পলাশ, নাগরিক বার্তা.কম

চাঁদপুর: চাঁদপুর পৌরসভা এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন হয়েছে। শনিবার (৯ ফেব্রুয়ারি) সকালে শহরের কালীবাড়ী শপথ চত্ত্বর এলাকায় আনুষ্ঠানিকভাবে এ ক্যাম্পেইন এর উদ্বোধন করেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ।

উদ্বোধনী বক্তব্যে মেয়র বলেন, আজকের এ শিশুরাই আগামীর ভবিষ্যৎ। তারাই দেশের নেতৃত্ব দিবে। এ কারণে তাদের সুস্থ্য থাকা অত্যন্ত জরুরি। এদের মাধ্যমেই সমৃদ্ধ দেশ গঠন হবে।

তিনি বলেন, আপনারা জানেন অন্য, বস্ত্র, বাসস্থান ও চিকিৎসা আমাদের সংবিধানের দেশের প্রত্যেকটি নাগরিকের জন্য নিশ্চিত করা হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য সেবা অন্যতম। শিশুদের টিকা খাওয়ানো অবস্থানের দিক থেকে আমরা উপ-মহাদেশের দেশগুলো থেকে অনেক অগ্রগামী। আমাদের দেশে প্রায় শতভাগ টিকার আওতায় চলে এসেছে। একটি সুস্থ্য জাতি গঠনে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ নিয়েছেন প্রত্যেকের জন্য স্বাস্থ্য সেবা। সরকারের উদ্যোগের কারণে আমাদের দেশে এখন শিশু ও মাতৃমৃত্যুর হার অনেক কমে এসেছে।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুরের ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মাহবুবুর রহমান, পৌর সচিব আবুল কালাম ভুঁইয়া, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লক্ষ্মণ চন্দ্র সূত্রধর, পৌর কাউন্সিলর ফরিদা ইলিয়াছসহ অন্যান্যরা। পরে পৌর মেয়র, সিভিল সার্জনসহ অন্যান্য নেতৃবৃন্দ শিশুদের টিকা খাওয়ান।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চাঁদপুর জেলার ৮ উপজেলা ও ২টি পৌরসভার (৬-১১) মাস বয়সী ৩৫,৯৯৬ জন এবং (১২-৫৯) মাস বয়সী ২৮৫২১ জন শিশুকে ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে।

চাঁদপুর পৌরসভায় ভ্রাম্যমান ৩টি সহ মোট ৯২ ক্যাম্প রয়েছে। এসব ক্যাম্পে ১৮৪জন বলেন্টিয়ার কাজ করছেন।

এমএমএ/