চলে গেলেন হলিউড অভিনেত্রী ডরিস ডে

প্রয়াত হলেন হলিউড কিংবদন্তি অভিনেত্রী ডরিস ডে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯৭ বছর। আজ সোমবার সন্ধ্যায় ক্যালিফোর্নিয়ার কারমেল ভেলির বাড়িতে বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয় ডরিস ডে’র এমন খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়, সম্প্রতি ভয়ঙ্কর নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার আগ পর্যন্ত ৯৭ বছর বয়স হলেও ডরিস বেশ সুস্বাস্থের অধিকারী ছিলেন।

৫০ ও ৬০-এর দশকের হলিউড কাঁপারো অভিনেত্রী ডরিস ডে। সমকালীন সময়ে প্রধান নারী তারকা হিসেবে খ্যাতি অর্জন করেন তিনি।
পঞ্চাশের দশকে রক হাসনের সাথে জুটি বেঁধে বেশকিছু বক্স অফিস মাতানো ছবি উপহার দিয়েছেন এই অভিনেত্রী।

পিলো টক (১৯৫৯) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে অস্কারের মনোনয়ন লাভ করেন। তিনি ‘মিডনাইট লেস’ চলচ্চিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রী(ড্রামা) এবং ‘টানেল অব লাভ’, ‘পিলো টক’, ‘বিলি রোজ্‌স জাম্বু’ ও ‘মুভ অভার, ডার্লিং’ চলচ্চিত্রে অভিনয় করে সেরা (মিউজিক্যাল/কমেডি) চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

অভিনেত্রী পরিচয়ের আগে থেকেই তিনি ছিলেন সংগীতশিল্পী। ১৯৩৯ সালে বিগ ব্যান্ডের সংগীতশিল্পী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। এরপর তার প্রথম রেকর্ডিং ‘সেন্টিমেন্টাল জার্নি’ তাকে ব্যাপক জনপ্রিয়তা পাইয়ে দেয়। একক কর্মজীবন শুরুর লক্ষ্যে লে ব্রাউন অ্যান্ড হিজ ব্যান্ড অব রিনাউন ত্যাগ করার পর তিনি ১৯৪৭ থেকে ১৯৬৭ সালের মধ্যে ৬৫০-এর অধিক গানের রেকর্ড করেন, যা তাকে বিংশ  শতকের অন্যতম জনপ্রিয় ও সমাদৃত সংগীতশিল্পী হিসেবে প্রতিষ্ঠিত করে।

 

নাবা/ডেস্ক/হাফিজ